বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাসের টিকিট বুকিং শুরু করল আইআরসিটিসি, দেশের সর্বত্র ভ্রমণের সুযোগ
বাসের টিকিট বুকিং পরিষেবা চালু করল আইআরসিটিসি।
বাসের টিকিট বুকিং পরিষেবা চালু করল আইআরসিটিসি।

বাসের টিকিট বুকিং শুরু করল আইআরসিটিসি, দেশের সর্বত্র ভ্রমণের সুযোগ

  • এই ওয়েবসাইটের মাধ্যমে দেশীয় আন্তর্জাতিক বিমান ও রেল টিকিট বুক করা যায়। এমনকী সরকারি এই সংস্থার মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে ১০ হাজারের বেশি হোটেল বুকিং করা যায়। অনেকদিন ধরেই বাস পরিষেবার ব্যবস্থাকে যুক্ত করার দাবি জানাচ্ছিল যাত্রীরা। সেই দাবি মেনে এবার নতুন এই পরিষেবা দিতে চলেছে আইআরসিটিসি।

ভ্রমণপিপাসুরা অনেক সময়ই ট্রেনের কনফার্ম টিকিট পান না। তাহলে কী ভ্রমণ আটকে থাকবে?‌ এবার সুখবর নিয়ে এল আইআরসিটিসি। পর্যটন ক্ষেত্রের সার্বিক উন্নয়ন ঘটে যাবে এই প্রক্রিয়া সম্পন্ন হলে। তারই ব্যবস্থা করল ইন্ডিয়ান রেলওয়ের ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)। বিমান, রেলের পর এবার দেশজুড়ে বাসের টিকিট বুকিং পরিষেবা চালু করল আইআরসিটিসি।

কেমন করে মিলবে বাসের টিকিট?‌ আইআরসিটিসি’‌র www.bus.irctc.co.in এই ওয়েবসাইটে গিয়ে দেশের ২২টি রাজ্য এবং ৩টি কেন্দ্র শাসিত অঞ্চলের বাস বুক করা যাবে। সরকারি–বেসরকারি প্রায় ৫০ হাজার বাস এই পরিষেবায় যুক্ত হয়েছে। এখানে অনলাইনে টিকিট কাটলেই নিশ্চিন্ত সফর করা সম্ভব। আয় বাড়াতেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, এই ওয়েবসাইটের মাধ্যমে দেশীয় আন্তর্জাতিক বিমান ও রেল টিকিট বুক করা যায়। এমনকী সরকারি এই সংস্থার মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে ১০ হাজারের বেশি হোটেল বুকিং করা যায়। অনেকদিন ধরেই বাস পরিষেবার ব্যবস্থাকে যুক্ত করার দাবি জানাচ্ছিল যাত্রীরা। সেই দাবি মেনে এবার নতুন এই পরিষেবা দিতে চলেছে আইআরসিটিসি।

কী বক্তব্য এই সরকারি সংস্থার?‌ বিষয়টি নিয়ে আইআরসিটিসি’‌র সর্বভারতীয় কর্তা আনন্দ ঝা বলেন, ‘‌এটা পর্যটকদের কাছে আইআরসিটিসি’র ওয়ান স্টেপ ট্রাভেল সলিউশন হিসেবে কাজ করবে। বাসের টিকিট বুকিং করতে আইআরসিটিসি অতিরিক্ত কোনও টাকা কাটবে না। এমনকী এই সংস্থার দ্বারা একটি প্ল্যাটফর্ম থেকেই দেশের সর্বত্র বাস বুক করার সুযোগ পাবেন যাত্রীরা।’‌

বন্ধ করুন