বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS Result 2021-বিকল্প মূল্যায়ন পদ্ধতির ফলে ভালো কলেজে ভরতি হওয়া যাবে তো?‌
মূল্যায়ন পদ্ধতির রেজাল্টে ভাল কলেজে ভরতি হওয়া যাবে তো?‌। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

HS Result 2021-বিকল্প মূল্যায়ন পদ্ধতির ফলে ভালো কলেজে ভরতি হওয়া যাবে তো?‌

  • প্রশ্ন পড়ুয়া-‌শিক্ষকদের

‌করোনা আবহের জন্য এবছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করেছে রাজ্য সরকার। সেক্ষেত্রে বিকল্প মূল্যায়ন পদ্ধতি‌তে নবম ও একাদশ শ্রেণির পরীক্ষার চূড়ান্ত ফলের ভিত্তিতে এই দুই পরীক্ষার ফল প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রাজ্য জানিয়েছিল, পড়ুয়াদের মাধ্যমিকের ক্ষেত্রে নবম শ্রেণি ও উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এই দুই পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিকল্প মূল্যায়ন পদ্ধতি নিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন পড়ুয়া ও শিক্ষকেরা। তাঁদের প্রশ্ন, একাদশ শ্রেণির ফল ভবিষ্যতে সে ভাবে কাজে লাগে না। সেজন্য এই পরীক্ষায় কম গুরুত্ব দেয় পড়ুয়ারা। সেই মূল্যায়নের ভিত্তিতে তৈরি ফলাফলে ভাল কলেজে পছন্দের বিষয়ে ভরতি হতে কোনও সমস্যা হবে না তো?

অন্য দিকে, অধিকাংশ স্কুল ২০২০ সালের একাদশ শ্রেণির রেজাল্ট সংসদে জমা দিলেও ২ হাজারের বেশি স্কুল এখনও জমা দেয়নি। সংশয় দেখা দিয়েছে যে, যেই স্কুল ইতিমধ্যে তাদের নম্বর জমা দিয়েছে আর যারা তা দেয়নি, এই দুই ক্ষেত্রে নম্বরের হেরফের হবে না তো?‌ যদিও সংসদ এই আশঙ্কাগুলোকে অমূলক বলেই দাবি করেছে।

এবার রাজ্যের সমস্ত স্কুল থেকে পড়ুয়াদের নবম ও একাদশ শ্রেণির মার্কশীট সংগ্রহ করার কাজ শুরু করা হয়েছে। মাধ্যমিকের ক্ষেত্রে স্কুলগুলোর কাছ থেকে পড়ুয়াদের ২০১৯ সালের বার্ষিক পরীক্ষার মার্কশীট সংগ্রহ করে পর্ষদে জমা করাই নয়, সেই তথ্যগুলো সিস্টেমে আপলোড করারও কাজও শুরু হয়েছে। ওদিকে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে অবশ্য ২০২০ সালের একাদশ শ্রণিতে প্রাপ্ত নম্বরের নথি সংসদের আঞ্চলিক ও কেন্দ্রীয় দফতরে জমা দিতে বলা হয়েছে।

মাধ্যমিক পর্ষদের দাবি, অনলাইনে নথি আপলোড করার জন্য একটি ওয়েবসাইট https://www.wbbsedata.com তৈরি করা হয়েছে। সেখানে মাধ্যমিকের অধিকাংশ স্কুল নিজেদের লগইন আইডি-‌পাসওয়ার্ড দিয়ে পড়ুয়াদের নম্বর জমা দিয়েছে। আবার অনেক স্কুল অভ্যান্তরীণ কারণে এখনও সেই তথ্য জমা করে উঠতে পারেনি। যাতে দ্রুত এই কাজ শেষ করা যায়, সেই চেষ্টা চালাচ্ছে পর্ষদ।

অন্য দিকে, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে দাবি, করোনা পরিস্থিতিতে তারা আঞ্চলিক ও কেন্দ্রীয় অফিসে শুধু মার্কশীট জমা নিচ্ছে। সংসদের তরফে শনিবারই এক বিজ্ঞপ্তিতে ৪৯ পাতার জেলাভিত্তিক ২ হাজারের বেশি স্কুলের নাম ও কোড নম্বর সংক্রান্ত বিশদ তালিকা প্রকাশ করেছে। তাতে যে সব স্কুল একাদশের বার্ষিক পরীক্ষার মার্কশীট জমা দেয়নি, তাদের নাম উল্লেখ রয়েছে।

বন্ধ করুন