বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাধ্যমিক–উচ্চমাধ্যমিক কি হবে পরের বছর?
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

মাধ্যমিক–উচ্চমাধ্যমিক কি হবে পরের বছর?

  • উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, করোনা পরিস্থিতি ঠিক থাকলে এখন স্কুল খোলার ওপরই সবথেকে বেশি প্রাধান্য দেওয়া হবে।

পরের বছর মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে, তা এখনও চূড়ান্ত করতে পারেনি শিক্ষা দফতর। চলতি শিক্ষাবর্ষ প্রায় শেষ হতে চলল। এই পরিস্থিতিতে দুটি গুরুত্বপূর্ণ পরীক্ষা পরের আদৌ হবে কিনা, তা নিয়ে সংশয়ে আছেন পড়ুয়ারা। পাশাপাশি পঞ্চম থেকে দশম শ্রেণির মূল্যায়নও বা কীভাবে হবে, সেই ধারণাও স্পষ্ট নয়। তবে এই করোনা পরিস্থিতির মধ্যেও কিন্তু সিবিএসই ও আইসিএসই বোর্ড তাদের শিক্ষা সংক্রান্ত পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছে।

পুজোর ছুটির পরে মাস খানেকের মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা হয়। শিক্ষকদের একাংশের মতে, দুর্গাপুজোর আগেই মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা থেকে শুরু করে বিভিন্ন ক্লাসের পরীক্ষা সংক্রান্ত পরিকল্পনার কথা জানানো প্রয়োজন শিক্ষা দফতরের। এই প্রসঙ্গে মধ্য শিক্ষা পর্ষদ ঠিক কী চিন্তা করছে, তা জানা যায়নি। তবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, করোনা পরিস্থিতি ঠিক থাকলে এখন স্কুল খোলার ওপরই সবথেকে বেশি প্রাধান্য দেওয়া হবে। এখনও পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

প্রতি বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে প্রায় ২০ লাখ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এখন পর্যন্ত রাজ্যের দুই বোর্ডের তরফে কোনও ঘোষণা না হওয়ায় চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন পড়ুয়ারা। তবে দুই বোর্ড সিবিএসই ও আইসিএসই–এর তরফে অবশ্য জানিয়ে দেওয়া হয়েছে, তাদের দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নভেম্বর ও এপ্রিল নাগাদ দুই সেমিস্টারে ভাগ করে নেওয়া হবে। প্রশ্ন উঠছে, ওই দুই বোর্ড যদি জানিয়ে দিতে পারে, তাহলে রাজ্যের দুই পরীক্ষা নিয়ামক সংস্থা কেন এখনও কিছু বলছে না।

বন্ধ করুন