বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌উচ্চমাধ্যমিকে প্র্যাকটিক্যাল ক্লাস কি অনলাইনেই? জানাল শিক্ষা সংসদ
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

‌উচ্চমাধ্যমিকে প্র্যাকটিক্যাল ক্লাস কি অনলাইনেই? জানাল শিক্ষা সংসদ

আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তবে করোনা পরিস্থিতির ওপর বিচার করেই এই পরীক্ষা হবে কিনা, তা সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনা সংক্রমণ বাড়তে থাকায় ফের বন্ধ হয়ে যায় স্কুল। এর ফলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা প্র্যাকটিক্যাল ক্লাস কীভাবে করবে তা নিয়ে সংশয় দেখা দেয়। এবার সেই উপায়ও বের করে ফেলল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ঠিক হয়েছে, অনলাইন পদ্ধতিতেই হবে এই প্র্যাকটিক্যাল ক্লাস। কীভাবে এই ক্লাস হবে, সেই ব্যাখ্যাও দিয়েছে শিক্ষা সংসদ।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, প্র্যাকটিক্যাল ক্লাসের ভিডিয়ো ছোট ছোট মডিউলে ভাগ করে বাংলার শিক্ষা পোর্টালে আপলোড করা হবে। সেইসব ভিডিয়ো দেখেই পড়ুয়ারা নিজেদের তৈরি করে নিতে পারবেন। এই ভিডিয়োতে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা ও তার ফল কী বেরোচ্ছে, তা ভালোভাবে বোঝানো হবে পড়ুয়াদের। ফলে পড়ুয়াদের সঠিক ভাবে কোনও জিনিস বুঝতে খুব একটা সমস্যায় পড়তে হবে না। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, ‘‌যেসব পড়ুয়া এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছে, তাঁরা ঠিকভাবে প্র্যাকটিক্যাল ক্লাস করার সুযোগ পাননি। তাই এবারে ভার্চুয়াল পদ্ধতিতে ক্লাস করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্র্যাকটিক্যাল ক্লাসের কিছু ভিডিয়ো বাংলার শিক্ষা পোর্টালে আপলোড করা হবে। সেই ভিডিয়ো দেখেই পড়ুয়ারা শিখতে পারবেন।’‌

উল্লেখ্য, আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তবে করোনা পরিস্থিতির ওপর বিচার করেই এই পরীক্ষা হবে কিনা, তা সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এখন থেকেই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীদের এনরোলমেন্ট পর্ব শুরু হয়েছে। আগামী ২১ জানুয়ারি পর্যন্ত এই এনরোলমেন্ট পর্ব চলবে। এরপরও যদি কোনও পরীক্ষার্থীর এনরোলমেন্ট করা বাকি থাকে, তাহলে তাঁদের ২৪ থেকে ৩১ জানুয়ারি লেট ফি দিয়ে এনরোলমেন্ট করা যাবে।

বন্ধ করুন