বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাজা ঘোষণা হল রাজ্যে প্রথম কোনও IS জঙ্গির, যাবজ্জীবন কারাদণ্ড হল মুসার
IS জঙ্গি মুসা।

সাজা ঘোষণা হল রাজ্যে প্রথম কোনও IS জঙ্গির, যাবজ্জীবন কারাদণ্ড হল মুসার

  • জেলবন্দি থাকাকালীন একাধিকবার কারারক্ষীদের ওপর প্রাণঘাতী হামলা চালিয়েছে। কারারক্ষীদের ওপর হামলার চালাতে জেলের কুঠুরিতে বসে চামচ ঘসে ধারাল অস্ত্র বানিয়েছিল সে।

ছ’বছর আগে বর্ধমান স্টেশন থেকে ধৃত ISIS জঙ্গি মুসা ওরফে মহম্মদ মসিউদ্দিনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল আদালত। শুক্রবার কলকাতার নগর দায়রা আদালতের বিশেষ NIA কোর্টের বিচারক এই সাজা শোনান। রাজ্যে এই প্রথম কোনও ISIS জঙ্গির শাস্তি হল।

২০১৬ সালের ৪ জুলাই বর্ধমান স্টেশন থেকে মুসাকে গ্রেফতার করে রেলপুলিশ ও সিআইডি। এর পর তাঁকে হেফাজতে নেয় এনআইএ। বীরভূমের লাভপুরের বাসিন্দা মুসা জেলবন্দি থাকাকালীন একাধিকবার কারারক্ষীদের ওপর প্রাণঘাতী হামলা চালিয়েছে। কারারক্ষীদের ওপর হামলার চালাতে জেলের কুঠুরিতে বসে চামচ ঘসে ধারাল অস্ত্র বানিয়েছিল সে। এমনকী আদালতে বিচারককে লক্ষ্য করে জুতো ছুঁড়েছিল এই জঙ্গি। তাকে জিজ্ঞাসাবাদ করতে মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা FBI-এর প্রতিনিধিরা কলকাতায় এসেছিলেন।

দীর্ঘ বিচারপর্বের পর বুধবার তাকে দোষী সাব্যস্ত করে বিশেষ NIA আদালত। এর পর দেশদ্রোহিতা, UAPAসহ একাধিক ধারায় তাকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনান বিচারক। এই প্রথম রাজ্যে কোনও IS জঙ্গির সাজা হল।

 

বন্ধ করুন