বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আজ প্রার্থী ঘোষণা করতে চলেছে তৃণমূল, একাধিক নতুন মুখ কি থাকবে প্রার্থী তালিকায়! জোর জল্পনা
আজ প্রার্থী ঘোষণা করতে চলেছে তৃণমূল। ফাইল ছবি।

আজ প্রার্থী ঘোষণা করতে চলেছে তৃণমূল, একাধিক নতুন মুখ কি থাকবে প্রার্থী তালিকায়! জোর জল্পনা

  • ইতিমধ্যেই প্রার্থীদের তালিকা তৈরি করে ফেলেছে সমস্ত রাজনৈতিক দল। সূত্রের খবর ,আজ বিকেলে প্রার্থী ঘোষণা করতে পারে তৃণমূল

গতকালই পুরভোটের নির্ঘণ্ট জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। আর নির্ঘণ্ট জারি হতেই ভোট নিয়ে প্রস্তুতি শুরু করেছে শাসক দল তৃণমূল থেকে শুরু করে সমস্ত রাজনৈতিক দল। ভোটের দিন ঠিক হয়েছে, তাই এবার প্রার্থী ঘোষণার পালা। ইতিমধ্যেই প্রার্থীদের তালিকা তৈরি করে ফেলেছে সমস্ত রাজনৈতিক দল। সূত্রের খবর ,আজ বিকেলে প্রার্থী ঘোষণা করতে পারে তৃণমূল। সিপিএমও প্রার্থী ঘোষণা করতে পারে আজকেই। যদিও বিজেপি দু তিন দফায় প্রার্থী ঘোষণা করতে পারে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে।

এবারের পুরভোটে অনেক নতুন মুখ তৃণমূলে আসতে চলেছে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ , মমতা বন্দ্যোপাধ্যায়ের 'এক ব্যক্তি, এক পদ' নীতির ফলে এবার পুরভোটে তৃণমূলে অনেক নতুন মুখ থাকবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে বিদায়ী পুরবোর্ডের অনেকেই বাদ পড়তে পারেন তৃণমূলের প্রার্থী তালিকায়। ইতিমধ্যেই, উত্তর এবং দক্ষিণ কলকাতার জেলা কমিটির কাছে বহু আবেদন জমা পড়েছে। সেই সঙ্গে তৃণমূলের কার্যালয়ে জমা পড়েছে বহু আবেদন। যার মধ্যে অনেক নতুন মুখ রয়েছে। তবে এদের মধ্যে কাদের প্রার্থী করা হবে সে বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে তৃণমূলের এক নেতা জানিয়েছেন। যদিও প্রাক্তন মন্ত্রী সংসদ বা বিধায়কের ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই নীতি কার্যকর করা হবে কিনা সে বিষয়ে এখনও নির্দিষ্টভাবে জানা যায়নি। তবে এবারের বিধানসভা নির্বাচনে ভালো ফল করেছে তৃণমূল। সেদিক দিয়ে দেখতে গেলে পুরভোটের ক্ষেত্রেও অনেকটাই এগিয়ে রয়েছে রাজ্যের শাসক দল। সে কথা মাথায় রেখেই প্রার্থী ঘোষণা করতে পারে তৃণমূল।

এদিকে, রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপিও কোমর বেঁধে নামছে ময়দানে। ইতিমধ্যেই প্রার্থী বাছাইয়ের কাজ প্রায় সেরে ফেলেছে বিজেপি। দলের রাজ্য নেতৃত্বরা প্রার্থী বাছাইয়ের জন্য ইতিমধ্যেই গুরুত্বপূর্ণ বৈঠক সেরে ফেলেছেন। যদিও প্রার্থী তালিকা ঘোষণার দিনক্ষণ নিয়ে বিজেপি সূত্রে এখনও কিছু জানা যায়নি। তবে জানা গিয়েছে, একেবারে সম্পূর্ণ প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বিজেপি। তারা দু তিন দফায় এই প্রার্থী ঘোষণা করতে পারে।

পুরভোটের জন্য প্রস্তুত বামফ্রন্টও। আজ কলকাতা জেলা বামফ্রন্ট বাম প্রার্থী তালিকা প্রকাশ করবে বলে জানা গিয়েছে। সেইসঙ্গে, কংগ্রেস প্রার্থীদের জন্য বেশ কয়টি আসন ছেড়ে দেয়া নিয়ে আলোচনা করছে সিপিএম। জানা গিয়েছে, ১২৭ টি আসনে প্রার্থী দিতে চলেছে সিপিএম এবং ১৪ টি আসন ছেড়ে দেওয়া হবে কংগ্রেসের জন্য। তবে কংগ্রেস তাতে রাজী হবে কিনা তা আলোচনার পরে বোঝা যাবে। সূত্রের খবর, পুরভোটে কংগ্রেস কমবেশি ১০০ আসনে প্রার্থী দিতে চাইছে। ইতিমধ্যেই প্রার্থীদের প্রচারের জন্য কমিটি ঘোষণা করেছে কংগ্রেস। জানা গিয়েছে, এবার কংগ্রেসের প্রার্থী তালিকায় কোনও নতুন মুখ আসার সম্ভাবনা নেই। বিদায়ী বোর্ডের কাউন্সিলরদেরকেই তারা প্রার্থী হিসেবে ঘোষণা করতে চাইছে।

 

বন্ধ করুন