বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা আবহে ট্রেনের মধ্যে আইসোলেশন ওয়ার্ড, রাজ্য চাইলেই পাবে বলল পূর্ব রেল
 ট্রেনের কামরায় তৈরি করা হল আইসোলেশন ওয়ার্ড। ছবি—টুইটার।
 ট্রেনের কামরায় তৈরি করা হল আইসোলেশন ওয়ার্ড। ছবি—টুইটার।

করোনা আবহে ট্রেনের মধ্যে আইসোলেশন ওয়ার্ড, রাজ্য চাইলেই পাবে বলল পূর্ব রেল

  • এই পরিস্থিতিতে বেডের ঘাটতি মেটাতে যুদ্ধকালীন তৎপরতায় ট্রেনের মধ্যে আইসোলেশন ওয়ার্ড তৈরি করে ফেলল ভারতীয় রেল।

করোনার দ্বিতীয় ঢেউয়ে তোলপাড় গোটা দেশ। বেড়ে চলেছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। হাসপাতালে বেড নেই। শশ্মানে জায়গা নেই। চূড়ান্ত খারাপ পরিস্থিতি দেশজুড়ে। অনেক করোনা রোগীই বেডের অভাবে মারা যাচ্ছেন। এই পরিস্থিতিতে বেডের ঘাটতি মেটাতে যুদ্ধকালীন তৎপরতায় ট্রেনের মধ্যে আইসোলেশন ওয়ার্ড তৈরি করে ফেলল ভারতীয় রেল।

পূর্ব রেল সূত্রে খবর, হাওড়া ডিভিশনে ১০৩টি রেলের কোচকে আইসোলেশন ওয়ার্ড হিসাবে গড়ে তোলা হয়েছে।এখানে মোট ১৬৫০টি বেড আছে। এই মুহূর্তে হাওড়া ডিভিশনের বর্ধমান, আজিমগঞ্জ, হাওড়ায় ৩৮টি কোচ রাখা হয়েছে। তার মধ্যে বর্ধমানে ২০টি, আজিমগঞ্জে ৮টি এবং হাওড়ায় ১০টি কোচ মেরামতি করে রাখা হয়েছে।

এমনকী হাওড়া রেল ইয়ার্ডে যে ১০টি কোচ প্রস্তুত রাখা হয়েছে, সেগুলিকে রোজ পরিষ্কার ও স্যানিটাইজেশন করা হচ্ছে। জানালার বাইরে ‘মসকিউটো নেট’ লাগানো রয়েছে। বাথরুম পরিষ্কার–পরিচ্ছন্ন রাখা হয়েছে। প্রতি কোচে দুটি করে অক্সিজেন সিলিন্ডার রাখা হয়েছে। প্রতি কোচের ১৮টি বেডের মধ্যে ১৬টি রাখা হয়েছে করোনা রোগীদের জন্য। আর দুটি বেড নিয়ে চিকিৎসকদের জন্য একটি কেবিন রাখা হয়েছে। রেলের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর অনুযায়ী, রাজ্য সরকার চাইলেই কোচগুলি ব্যবহার করতে পারবে।

বন্ধ করুন