বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ঘরছাড়াদের ঘরে ফেরাতে হবে সরকারকেই, নির্দেশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য কলকাতা হাইকোর্ট)

ঘরছাড়াদের ঘরে ফেরাতে হবে সরকারকেই, নির্দেশ হাইকোর্টের

  • যদিও অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত অভিযোগ মানতে নারাজ। তিনি বলেন, মামলাকারীর হলফনামা পেলে জবাব দেব।

রাজ্যে ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে হবে রাজ্য সরকারকেই। পর্যবেক্ষণে এমনই জানাল কলকাতা হাইকোর্ট। আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের দায়ের করা মামলায় পর্যবেক্ষণে একথা জানিয়েছে হাইকোর্টের ৫ সদস্যের বেঞ্চ। যদিও রাজ্যের আইনজীবী কিশোর দত্তের দাবি, সরকার জানিয়ে দিয়েছে, এই ধরণের অভিযোগ মিথ্যা। 

বিজেপির দাবি ভোটপরবর্তী হিংসায় আক্রান্ত হয়ে রাজ্যে এখনো প্রায় ২,০০০ পরিবার ঘরছাড়া। অভিযোগ, এখনো বহু গ্রাম পুরুষশূন্য। সেখানে পুরুষরা ঘরে ফিরতে পারছেন না। একথা শুনে আদালত তার পর্যবেক্ষণে জানিয়েছে, সরকারকেই এদের ঘরে ফেরাতে হবে। নইলে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। 

যদিও অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত অভিযোগ মানতে নারাজ। তিনি বলেন, মামলাকারীর হলফনামা পেলে জবাব দেব। কিন্তু রাজ্য সরকার আগেই আদালতকে জানিয়ে দিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক। ঘরছাড়া হওয়ার অভিযোগের সত্যতা নেই। 

গত ২ মে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর থেকে রাজ্যের বিভিন্ন এলাকায় হিংসা ছড়ায়। তাতে ঘরছাড়া হন শাসক ও বিরোধী দুপক্ষের সমর্থকরাই। তবে বিরোধীদের ঘরছাড়া হওয়ার ঘটনা সংখ্যায় অনেক বেশি। সাধারণ মানুষের নিরাপত্তার দাবিতে এর পর আদালতের দ্বারস্থ হন বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল।

 

বন্ধ করুন