বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার IVF পদ্ধতি সরকারি হাসপাতালে! নবজাতকের জন্ম সম্ভব SSKM হাসপাতালে
এসএসকেএম হাসপাতাল। ফাইল ছবি।

এবার IVF পদ্ধতি সরকারি হাসপাতালে! নবজাতকের জন্ম সম্ভব SSKM হাসপাতালে

  • সেন্টার অফ এক্সেলেন্স অফ রিপ্রোডাক্টিভ মেডিসিন ইন এসএসকেএমে সপ্তাহে দুদিন করে এই পরিষেবা মিলবে। 

এতদিন আইভিএফ বা কৃত্রিম প্রজননের ব্যবস্থা বেসরকারি হাসপাতালে থাকলেও সরকারি হাসপাতালে ছিল না। যার ফলে এই চিকিৎসা পরিষেবা সাধারণ মানুষের নাগালের বাইরে ছিল। ইচ্ছে থাকা সত্ত্বেও অর্থের অভাবে অনেক দম্পতিকে সন্তান সুখ থেকে বঞ্চিত থাকতে হয়েছে। সাধারণ মানুষের সমস্যা কথা মাথায় রেখেই এবার আইভিএফ চিকিৎসা পরিষেবা চালু হল এসএসকেএম হাসপাতলে।

সেন্টার অফ এক্সেলেন্স অফ রিপ্রোডাক্টিভ মেডিসিন ইন এসএসকেএমে সপ্তাহে দুদিন করে এই পরিষেবা মিলবে। আউটডোরে রোগী পরীক্ষা এবং প্রয়োজনীয় চিকিৎসা শুরু হবে। সরকারি হাসপাতালে এবার এই পরিষেবা শুরু হওয়ার ফলে বহু নিঃসন্তান দম্পতির মুখে হাসি ফুটবে বলে মনে করছেন চিকিৎসকরা। এসএসকেএমে এই পরিষেবার কর্ণধার ডা. সুদর্শন ঘোষ দস্তিদারের কথায়, ‘এর ফলে নিখরচায় রাজ্যের নাগরিকরা পরিষেবা পাবেন। সমস্ত খরচ বহন করবে রাজ্য সরকার।’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এটা সম্ভব হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

ডা. সুদর্শন ঘোষ দস্তিদারকে এই পরিষেবা চালুর জন্য দায়িত্ব দিয়েছিল রাজ্য সরকা। এর পরেই তিনি প্রজেক্ট তৈরি করে সেটা মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্য দফতরের কাছে পাঠিয়ে দেন। আধুনিক মানের যন্ত্রপাতি দিয়ে আইভিএফ ল্যাবরেটরি তৈরি হয়েছে এসএসকেএম হাসপাতালে।সেখানে অত্যাধুনিক পদ্ধতির মাধ্যমে সন্তান জন্মানো সম্ভব। উল্লেখ্য, ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে। এই বিভাগে পুরোদমে কাজ শুরু হতে দুই থেকে তিন মাস সময় লেগে যাবে বলে জানিয়েছেন তিনি জানিয়েছেন।

বন্ধ করুন