বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jadavpur University: মুক্তমনের যাদবপুর থেকে উঠল নিষেধাজ্ঞা বোর্ড, কারণটা কী?

Jadavpur University: মুক্তমনের যাদবপুর থেকে উঠল নিষেধাজ্ঞা বোর্ড, কারণটা কী?

মুক্তমনের বিশ্ববিদ্যালয় বলেই পরিচিত যাদবপুর বিশ্ববিদ্যালয়। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

সূত্রের খবর,এই বহিরাগত শব্দটিকে ঘিরে কিছু ভুল বোঝাবুঝি হয়ে গিয়েছে। এনিয়ে কর্তৃপক্ষও কার্যত স্বীকার করে নিয়েছেন। পাশাপাশি মিটিংয়ে উপস্থিত অনেকেই এই বিষয়টির সঙ্গে একমত।

বহিরাগতদের বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশে নিষেধাজ্ঞা জানিয়ে বোর্ড টাঙানো হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ের গেটে। অবশেষে সেই বোর্ড তুলে নেওয়া হল। এর আগে নোটিশে বলা হয়েছিল উপযুক্ত কারণ ও যথার্থ অনুমতি ছাড়া বহিরাগত কেউ বিশ্ববিদ্যালয় চত্বরে প্রবেশ করতে পারবেন না। তবে বুধবার বিশেষ বৈঠকের পর এই নোটিশ প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এর সঙ্গেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তিন সপ্তাহের মধ্যে সমস্ত স্টেক হোল্ডারদের থেকে পরামর্শ নেওয়া হবে কীভাবে ক্যাম্পাসের নিরাপত্তা ও সুরক্ষা বজায় রাখা যায়।

সূত্রের খবর,এই বহিরাগত শব্দটিকে ঘিরে কিছু ভুল বোঝাবুঝি হয়ে গিয়েছে। এনিয়ে কর্তৃপক্ষও কার্যত স্বীকার করে নিয়েছেন। পাশাপাশি মিটিংয়ে উপস্থিত অনেকেই এই বিষয়টির সঙ্গে একমত। প্রোভিসি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, ওই বোর্ডে যে শব্দ প্রয়োগ করা হয়েছিল তা যাদবপুরের মুক্ত সংস্কৃতির সঙ্গে ঠিক মেলে না। তবে আসল অভিপ্রায় ছিল মদ্যপান ও ড্রাগের ব্যবহারের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলা। কিন্তু ওই বোর্ডটি ঠিকঠাকভাবে লক্ষ্যপূরণ করছিল না। সেকারণে বোর্ডটিকে সরানো হয়েছে।

জুটার জেনারেল সেক্রেটারি পার্থপ্রতীম রায় জানিয়েছেন, অন্যান্য ক্যাম্পাস থেকে ছাত্রছাত্রীরা বা গবেষকদের মধ্যে পারস্পরিক আলোচনার ক্ষেত্রগুলি বন্ধ করার কোনও অভিপ্রায় ছিল না। তবে অনেকেই মানছেন যে ক্যাম্পাসে শিক্ষার পরিবেশকে বিঘ্ন করছে এমন কিছু সুরক্ষার সমস্যা রয়েছে। যাদবপুরের ABUTA লোকাল চ্যাপ্টারের পক্ষে গৌতম মাইতি বলেন, এটা একটা উদ্বেগের ব্যাপার। প্রশাসন এটা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ।

 

বাংলার মুখ খবর

Latest News

শাকিব-মিমির 'উরা ধুরা'-র মুকুটে নয়া পালক! এর মাঝেই জানা গেল আসছে ‘তুফান ২’ ‘আমায় মেনে নেননি ওঁরা...’ বিবাহিত জীবন নিয়ে অকপট ইমরান মোদীর সঙ্গে দেখা করলেন ঝাড়খণ্ডের মুখ্য়মন্ত্রী, কী বললেন হেমন্ত সোরেন? ‘কাজের সুযোগ নষ্ট করেছি...’ পরিনীতির পর এবার বলিউড পার্টি নিয়ে মুখ খুললেন রণদীপ নিক জোনাস থেকে কিম কার্দাশিয়ান: আম্বানির বিয়েতে ছিলেন কোন আন্তর্জাতিক সেলেবরা? অনন্ত-রাধিকার রিসেপশনে একা রুক্মিণী, মন খারাপ ভক্তদের! এদিকে দেব করেছেন এক কাণ্ড শুক্র-বুধের সংযোগে গঠিত লক্ষ্মী নারায়ণ যোগে ৩ রাশির বাড়বে আয়, ব্যবসায় হবে লাভ মা হওয়ার আগে রণবীরকে নিয়ে বিশেষ উপলব্ধি দীপিকার, কেন বললেন, ‘তখনই বুঝেছি…’? দেওরের বিয়েতে ঘুমে ঢুলে পড়ছেন শ্লোকা! ভিডিয়ো ভাইরাল হতেই কী বলছে নেটপাড়া? চলতি বছরে ৪০,০০০ ফ্রেশার নিয়োগ করবে টিসিএস, প্রচুর চাকরি আইটি সেক্টরে

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.