বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > JU: সেরার শিরোপা জুটল, নেচার ইনডেক্সে দেশের মধ্যে ১ম স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়

JU: সেরার শিরোপা জুটল, নেচার ইনডেক্সে দেশের মধ্যে ১ম স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি। 

গবেষণাপত্রের সংখ্যা এবং গবেষণার সঙ্গে যুক্তদের তালিকা বা শেয়ারের ভিত্তিতে নেচার ইন্ডেক্স নির্ধারিত হয়ে থাকে। যত বেশি শেয়ার হবে স্বাভাবিকভাবেই সেক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের খ্যাতি আরও বৃদ্ধি পাবে।

প্রতিবছরই বিজ্ঞানধর্মী প্রতিবেদন এবং প্রকাশিত গবেষণাপত্রের ভিত্তিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মূল্যায়ন করে থাকে নেচার পত্রিকা। এই পত্রিকার মূল্যায়নের ভিত্তিতে ‘নেচার ইনডেক্সে’ দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান অধিকার করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। স্বাভাবিকভাবেই এই মর্যাদা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক। গতকাল বিশ্ববিদ্যালয়ের তরফে বিবৃতি প্রকাশ করে একথা জানানো হয়েছে।

সাধারণত কোনও বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রের সংখ্যা এবং গবেষণার সঙ্গে যুক্তদের তালিকা বা শেয়ারের ভিত্তিতে নেচার ইন্ডেক্স নির্ধারিত হয়ে থাকে। যত বেশি শেয়ার হবে স্বাভাবিকভাবেই সেক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের খ্যাতি আরও বৃদ্ধি পাবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, শেয়ার ভ্যালুর দিক দিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় সবার উপরে রয়েছে, অর্থাৎ প্রথম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিবৃতিতে জানানো হয়েছে, ১ ডিসেম্বর ২০২০ সাল থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত বিভিন্ন গবেষণার ভিত্তিতে এই মূল্যায়ন করা হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের জার্নাল বেছে নিয়েছে এই নেচার পত্রিকা। যাতে ৬০ জন বিজ্ঞানী রয়েছেন। এই মর্যাদা পাওয়ায় খুশি যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন, প্রতিকূলতার মধ্যেও যাদবপুর বিশ্ববিদ্যালয় যেভাবে কাজ করে গিয়েছে এটাই হল তার প্রমাণ। এ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি কেন্দ্রের বরাদ্দের কথা করেছেন। তাঁর বক্তব্য, কেন্দ্রের কাছ থেকে আরও বরাদ্দ পেলে তাঁরা আরও ভালোভাবে কাজ করতে পারতেন।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, প্রতিকূল পরিস্থিতিতেও বিশ্ববিদ্যালয় কাজ চালিয়ে গিয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ফিজিকাল সায়েন্সে যাদবপুর বিশ্ববিদ্যালয় গোটা দেশে ১৯তম স্থান অধিকার করেছে। রসায়ন বিজ্ঞানের ক্ষেত্রে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও গবেষণাকেন্দ্রগুলির মধ্যে ২৩তম স্থান এবং আর্থ এন্ড এনভায়রনমেন্ট সাইন্সে ১১তম স্থান অধিকার করেছে। সার্বিকভাবে চতুর্থ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। হায়দারাবাদ, দিল্লী এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের পরে স্থান রয়েছে যাদবপুরের।

বাংলার মুখ খবর

Latest News

বিতর্কের আবহে বদলাবে আকবর ও সীতার 'পরিচয়', দুই সিংহের নয়া নামের প্রস্তাব বাংলার রাত ২ টোয় স্নান করতে যান দিব্যাণী! অজানা গল্প ফাঁস 'ফুলকি'র দিদার সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের আফগানদের বিরুদ্ধে T20I সিরিজে না অজিদের, পালটা বিগ ব্যাশে না খেলার হুমকি রশিদের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট ঘুঘুডাঙা থেকে লস্করের চিঠি পাঠানো হয়েছিল শান্তনু ঠাকুরকে! তদন্তে উঠে এল নয়া তথ্য বরের উপর রীতিমত ছড়ি ঘোরান সুরা! আরবাজ বললেন,‘যবে থেকে প্রেমে পড়েছি তবে থেকেই…’ 'আইনসিদ্ধ উত্তম-মধ্যম দিলে দোষ নেই', বিতর্কিত মন্তব্য অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ৫০ কোটির দোরগোড়ায় অক্ষয়ের বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ, কী হাল অজয়ের ময়দানের? DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল?

Latest IPL News

সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল? পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.