বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > JU: সেরার শিরোপা জুটল, নেচার ইনডেক্সে দেশের মধ্যে ১ম স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়
যাদবপুর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি। 

JU: সেরার শিরোপা জুটল, নেচার ইনডেক্সে দেশের মধ্যে ১ম স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয়

  • গবেষণাপত্রের সংখ্যা এবং গবেষণার সঙ্গে যুক্তদের তালিকা বা শেয়ারের ভিত্তিতে নেচার ইন্ডেক্স নির্ধারিত হয়ে থাকে। যত বেশি শেয়ার হবে স্বাভাবিকভাবেই সেক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের খ্যাতি আরও বৃদ্ধি পাবে।

প্রতিবছরই বিজ্ঞানধর্মী প্রতিবেদন এবং প্রকাশিত গবেষণাপত্রের ভিত্তিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মূল্যায়ন করে থাকে নেচার পত্রিকা। এই পত্রিকার মূল্যায়নের ভিত্তিতে ‘নেচার ইনডেক্সে’ দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থান অধিকার করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। স্বাভাবিকভাবেই এই মর্যাদা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক। গতকাল বিশ্ববিদ্যালয়ের তরফে বিবৃতি প্রকাশ করে একথা জানানো হয়েছে।

সাধারণত কোনও বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রের সংখ্যা এবং গবেষণার সঙ্গে যুক্তদের তালিকা বা শেয়ারের ভিত্তিতে নেচার ইন্ডেক্স নির্ধারিত হয়ে থাকে। যত বেশি শেয়ার হবে স্বাভাবিকভাবেই সেক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের খ্যাতি আরও বৃদ্ধি পাবে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, শেয়ার ভ্যালুর দিক দিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় সবার উপরে রয়েছে, অর্থাৎ প্রথম স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিবৃতিতে জানানো হয়েছে, ১ ডিসেম্বর ২০২০ সাল থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত বিভিন্ন গবেষণার ভিত্তিতে এই মূল্যায়ন করা হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের জার্নাল বেছে নিয়েছে এই নেচার পত্রিকা। যাতে ৬০ জন বিজ্ঞানী রয়েছেন। এই মর্যাদা পাওয়ায় খুশি যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন, প্রতিকূলতার মধ্যেও যাদবপুর বিশ্ববিদ্যালয় যেভাবে কাজ করে গিয়েছে এটাই হল তার প্রমাণ। এ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি কেন্দ্রের বরাদ্দের কথা করেছেন। তাঁর বক্তব্য, কেন্দ্রের কাছ থেকে আরও বরাদ্দ পেলে তাঁরা আরও ভালোভাবে কাজ করতে পারতেন।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, প্রতিকূল পরিস্থিতিতেও বিশ্ববিদ্যালয় কাজ চালিয়ে গিয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ফিজিকাল সায়েন্সে যাদবপুর বিশ্ববিদ্যালয় গোটা দেশে ১৯তম স্থান অধিকার করেছে। রসায়ন বিজ্ঞানের ক্ষেত্রে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও গবেষণাকেন্দ্রগুলির মধ্যে ২৩তম স্থান এবং আর্থ এন্ড এনভায়রনমেন্ট সাইন্সে ১১তম স্থান অধিকার করেছে। সার্বিকভাবে চতুর্থ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। হায়দারাবাদ, দিল্লী এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের পরে স্থান রয়েছে যাদবপুরের।

বন্ধ করুন