বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jadavpur University: শান্তিপূর্ণভাবে খেলতে হবে হোলি, একগুচ্ছ নির্দেশিকা জারি করল যাদবপুর বিশ্ববিদ্যালয়

Jadavpur University: শান্তিপূর্ণভাবে খেলতে হবে হোলি, একগুচ্ছ নির্দেশিকা জারি করল যাদবপুর বিশ্ববিদ্যালয়

শান্তিপূর্ণভাবে খেলতে হবে হোলি। (PTI)

কেউ রং খেলতে আপত্তি জানালে তাকে কোনওভাবেই জোর করা যাবে না। ক্যাম্পাসের পঠন পাঠনের পরিবেশকে বিঘ্নিত না করে রং খেলতে হবে। নির্দেশিকায় স্পষ্ট ভাবে জানানো হয়েছে, কোনওভাবেই এই নিয়ম লঙ্ঘণ করা হলে সে ক্ষেত্রে কড়া ব্যবস্থা নেওয়া হবে। যাদবপুর এবং সল্টলেক ক্যাম্পাসে এই নির্দেশিকা প্রযোজ্য হবে।

সামনেই রঙের উৎসব হোলি বা দোলযাত্রা। প্রতিবছরই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দোলযাত্রার কিছুদিন আগে থেকেই রঙের খেলায় ক্যাম্পাসের মধ্যেই মেতে ওঠে পড়ুয়ারা। অনেক সময় বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। অতীতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এই ধরনের ঘটনা অনেক ঘটেছে। তা থেকে শিক্ষা নিয়ে এবার দোলযাত্রার আগে কড়া নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের স্পষ্ট নির্দেশ, দোলযাত্রায় কোনও আপত্তি নেই তবে রঙের উৎসব পালন করতে হবে আন্তরিকতার সঙ্গে এবং বন্ধুত্বপূর্ণ ভাবে। এছাড়াও, দোল নিয়ে একগুচ্ছ নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কেউ রং খেলতে আপত্তি জানালে তাকে কোনওভাবেই জোর করা যাবে না। ক্যাম্পাসের পঠন পাঠনের পরিবেশকে বিঘ্নিত না করে রং খেলতে হবে। নির্দেশিকায় স্পষ্ট ভাবে জানানো হয়েছে, কোনওভাবে এই নিয়ম লঙ্ঘণ করা হলে সে ক্ষেত্রে কড়া ব্যবস্থা নেওয়া হবে। যাদবপুর এবং সল্টলেক ক্যাম্পাসে এই নির্দেশিকা প্রযোজ্য হবে। বিশ্ববিদ্যালয়ের নির্দেশিকা জারি হতেই শুরু হয়েছে জোর বিতর্ক। পড়ুয়াদের অনেকেই বিশ্ববিদ্যালয়ের এই নির্দেশিকার সমালোচনা করেছেন।

প্রসঙ্গত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের রুখতে তৎপর হয়েছে কর্তৃপক্ষ। বিনা অনুমতিতে বহিরাগত প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে যাদবপুরে। এ সংক্রান্ত নোটিশও ঝুলিয়ে দেওয়া হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি গেটে। এর আগে একাধিক বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। যার অন্যতম কারণ হিসাবে তুলে ধরা হয় বহিরাগত প্রবেশের বিষয়টি। এমনও অভিযোগ উঠছিল, বারবার বহিরাগত প্রবেশের জেরে যাদবপুর ক্যাম্পাসে রাতে অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হচ্ছে। ক্যাম্পাসে আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য এই কঠোর সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছিল, যে কোনও প্রতিষ্ঠানেই শৃঙ্খলার দিকটি নজরে রাখা কর্তৃপক্ষের দায়িত্ব। তার জন্য বেশ কিছু পদক্ষেপও করতেই হয়। এটিও তার মধ্যেই পড়ে। কিন্তু, তারপরেও বহিরাগতদের প্রবেশ অব্যাহত রয়েছে।

সম্প্রতি, ইঞ্জিনিয়ারিংয়ের কয়েকজন ছাত্রকে মারধর করার অভিযোগ উঠেছে বহিরাগতদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার বিকেলে। এই ঘটনায় ইঞ্জিনিয়ারিংয়ের এক পড়ুয়া মাথায় আঘাত পেয়েছে বলে জানা গিয়েছে। আর এক ছাত্রকে হাতে কামড়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কেমন হল ICSE-র ইংরেজি পরীক্ষা? গতবারের থেকেও কঠিন? কী বলছে পড়ুয়া ও শিক্ষকরা? নিশীথ প্রামাণিক নিয়ে বিরাট রায় দিল কলকাতা হাইকোর্ট, স্বস্তি বাড়ল গেরুয়া শিবিরে আরও কয়েকটা বছর KKR-এ খেলতাম, আমার ব্যাঙ্ক ব্যালেন্সও বাড়ত: মনোজ তিওয়ারি ৮৭তে পা, জন্মদিনে কেন কারোর সঙ্গে দেখা করতে চাইলেন না মহানায়কের নায়িকা সাবিত্রী? তিনে পা দিল জেহ! বার্থ ডে পার্টিতে চাঁদের হাট,হাজির মামা রণবীর থেকে রাহা, সোনমরা সৌরভের কীর্তিকে কুর্নিশ, লর্ডস স্টেডিয়ামের রেপ্লিকা বানিয়ে দাদাকে উপহার মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ১০ টাকা করে অনুদান, পোর্টাল চালু করবে পর্ষদ সব বাধা বিপত্তির কাটিয়ে ফের কাছাকাছি আসছে সূর্য-দীপা? জোড়া লাগবে ভাঙা সংসার? মুম্বইয়ে নতুন ফ্ল্যাট কিনে ফেললেন যশস্বী, দাম পাঁচ কোটিরও বেশি 'শৈশবের একটাই ট্রেজার…', আমিন সায়ানির প্রয়াণে শোকস্তব্ধ ‘একলব্য’ মীর কী বললেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.