ক্যাম্পাসে রাজ্যপালের গাড়ি ঘিরে ধরে বিক্ষোভ পড়ুয়াদের। সোমবার দুপুরে।
ক্যাম্পাসে রাজ্যপালের গাড়ি ঘিরে ধরে বিক্ষোভ পড়ুয়াদের। সোমবার দুপুরে।

যাদবপুরে তীব্র বিক্ষোভের মুখে রাজ্যপাল, উঠল ‘গো ব্যাক’ স্লোগান

  • ক্যাম্পাসে রাজ্যপালের গাড়ি প্রবেশ করতেই ঘিরে ফেলেন পড়ুয়ারা। তাঁকে কালো পতাকা দেখিয়ে 'গো ব্যাক' স্লোগান দেন পড়ুয়ারা। সেই সঙ্গে আচার্যকে বয়কটের সিদ্ধান্ত নেন প্রতিবাদীরা।

সোমবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এসে ফের পড়ুয়াদের বিক্ষোভের মুখে পড়লেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর গাড়ি ঘিরে ধরে প্রতিবাদ জানালেন ছাত্রছাত্রীরা।

এ দিন দুপুর দেড়টা নাগাদ কোর্ট বৈঠকে যোগ দিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পৌঁছন রাজ্যপাল। কিন্তু ক্যাম্পাসে তাঁর গাড়ি প্রবেশ করার মুখে গেটে আটকে রেখেই চলতে থাকে বিক্ষোভ। সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি ইস্যুতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজ্যপালের উপস্থিতিতে বিক্ষোভ জানান পড়ুয়ারা।

গাড়ি থেকে নামতে না পেরে বার বার ভিতর থেকে হাতজোড় করে পড়ুয়াদের শান্ত করার চেষ্টা করেন ধনখড়। কিন্তু তাতে কাজ দেয়নি। এ দিন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্যকে বিক্ষুব্ধ ছাত্ররা বয়কট করেন। বিক্ষোভে শামিল হন শিক্ষাবন্ধু সংগঠনের সদস্যরাও।

রাজ্যপালের গাড়ি ঘিরে ধরে কালো পতাকা দেখিয়ে তাঁর বিরুদ্ধে ‘গো ব্যাক’ স্লোগান দিতে থাকেন বিক্ষোভকারীরা। পড়ুয়াদের বিক্ষোভের জেরে উপাচার্য, সহ-উপাচার্য, রেজিস্ট্রার ইসি বৈঠকে প্রবেশ করেন অন্য গেট দিয়ে।

এর আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে উপস্থিত থাকবেন বলে টুইট করেন হরাজ্যপাল। তার আগে শনিবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় এক্সিকিউটিভ কাউন্সিল। কারণ হিসেবে বলা হয়, রাজ্যপাল ক্যাম্পাসে এলে ছাত্র বিক্ষোভের সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে কারণ পড়ুয়ারা আচার্যকে বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন।

কাউন্সিলের সিদ্ধান্তে ক্ষুব্ধ রাজ্যপাল সাফ জানিয়ে দেন যে, তিনি সমাবর্তন পিছোনোর সিদ্ধান্তে অখুশি। নিজের ক্ষমতা ব্যবহার করে তিনি এক্সিকিউটিভ কাউন্সিলের সিদ্ধান্ত খারিজ করে দেন এবং সোমবার সমাবর্তনে সভাপতিত্ব করবেন বলে উপাচার্যকে চিঠি লিখে নির্দেশ দেন।

এ দিনই আবার জাতীয় কার্যনির্বাহী সভাপতি জেপি নাড্ডাকে সামনে রেখে সংশোধিত নাগরিকত্ব আইনের জন্য কেন্দ্রীয় সরকারকে অভিনন্দন জানিয়ে শহরে মিছিল করল বিজেপি। দুপুরে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে রওনা দিয়ে মিছিল শেষ হয় শ্যামবাজারে। সেখানে জনসভায় ভাষণ দেন নাড্ডা-সহ বিজেপি নেতারা।


বন্ধ করুন