বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jadavpur University: গ্রিন জোনে বক্স বাজিয়ে গান, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিতর্ক

Jadavpur University: গ্রিন জোনে বক্স বাজিয়ে গান, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিতর্ক

যাদবপুর বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

বিশ্ববিদ্যালয়ের গ্রিন জোনে এভাবে বক্স বাজিয়ে অনুষ্ঠান করাকে কেন্দ্র করে মিশ্র প্রতিক্রিয়া উঠে আসছে। পড়ুয়াদের একাংশের দাবি, গ্রিন জোনে কিছুদিন আগে মাদক সেবনের অভিযোগ উঠেছিল। সেই ব্যাপারটিও খেয়াল রাখা দরকার। সেই জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠান হলে তো ভালোই হয়।

পরিবেশবিধিকে বুড়ো আঙুল দেখিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গ্রিন জোনে তারস্বরে বক্স বাজিয়ে অনুষ্ঠান করার অভিযোগ। এনিয়ে ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের অন্দরে বিতর্ক দানা বেঁধেছে। সূত্রের খবর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানের নাম সংস্কৃতি। সেই সংস্কৃতি উপলক্ষ্যেই বসে গান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর। আর গ্রিন জোনে এই ধরনের অনুষ্ঠান করার ক্ষেত্রে আগে থেকেই নিষেধাজ্ঞা রয়েছে। গোটা বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কানেও গিয়েছে। এনিয়ে তৃণমূল ছাত্র পরিষদের তরফেও আপত্তি তোলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য ইতিমধ্যেই সংবাদমাধ্যমকে  জানিয়েছেন, ওপেন এয়ার থিয়েটারে সংস্কৃতির জন্য় অনুমতি দেওয়া হয়েছে। তবে গ্রিন জোনে অনুষ্ঠানের কোনও অনুমতি দেওয়া হয়নি। তবে ক্যাম্পাসের মধ্যে যাতে সুষ্ঠু পরিবেশ বজায় থাকে সেব্যাপারে আবেদন জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এনিয়ে বিভিন্ন মহলের সঙ্গে আলোচনায় বসতে পারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে বিশ্ববিদ্যালয়ের গ্রিন জোনে এভাবে বক্স বাজিয়ে অনুষ্ঠান করাকে কেন্দ্র করে মিশ্র প্রতিক্রিয়া উঠে আসছে। পড়ুয়াদের একাংশের দাবি, গ্রিন জোনে কিছুদিন আগে মাদক সেবনের অভিযোগ উঠেছিল। সেই ব্যাপারটিও খেয়াল রাখা দরকার। সেই জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠান হলে তো ভালোই হয়। তবে পড়ুয়াদের অপর অংশের দাবি, একদিকে ক্য়াম্পাসের চার নম্বর গেট থেকে কিছুটা দূরে বিভিন্ন পসরা সাজিয়ে বসা হয়েছিল। এটা নিয়েও আপত্তি উঠেছে। এর পাশাপাশি গ্রিন জোনে যেখানে বক্স বাজানোর ক্ষেত্রে আপত্তি রয়েছে। সেখানে কেন বক্স বাজানো হল? অন্য জায়গায় অনুষ্ঠানটি করলে এতটা আপত্তির কিছু ছিল না?

ক্যাম্পাসের তৃণমূল ছাত্র পরিষদের তরফে অভিযোগ তোলা হয়েছে, গ্রিন জোনে বক্স বাজিয়ে অনুষ্ঠান করা হয়েছে। এটা মানা যায় না। ঠিক কী ধরনের অভিযোগ উঠেছে ওই অনুষ্ঠান করাকে কেন্দ্র করে?

সূত্রের খবর, বিশ্ববিদ্য়ালয়ের তিন নম্বর গেট দিয়ে ঢুকে বাঁ দিকের গ্রিন জোনে খোলা আকাশের নীচে সাউন্ড বক্স বাজিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অভিযোগ উঠেছে, সন্ধ্য়ার অনেক আগে থেকেই অনুষ্ঠান শুরু হয়ে গিয়েছিল। বেশ জোরেই বক্স বাজছিল। যাবতীয় বিধিকে উপেক্ষা করেই এই কাণ্ড হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এদিকে কলা বিভাগের ছাত্র সংসদের পক্ষ থেকে এসএফআই নেতৃত্ব জানিয়েছেন, ৯০এর দশকে গ্রিন জোনে এমন ধরনের অনুষ্ঠান হয়েছে। তাছাড়া তাদের দাবি, সন্ধ্য়া ৬টার পরে ক্লাস শেষ হওয়ার পরে গায়ক অনির্বাণ ভট্টাচার্যের অনুষ্ঠান সহ কিছু অনুষ্ঠান হয়েছে। পরিবেশবিধি যাতে ভঙ্গ না হয় সেটা দেখা হয়েছে। 

 

বাংলার মুখ খবর

Latest News

দ্বিপাক্ষিক T20I সিরিজে ৬ মারার অনন্য নজির গড়ল শুভমন গিলের টিম ইন্ডিয়া বিশ্বে নজির মোদীর! পার করলেন ১০০ মিলিয়নের মাইসল্টোন, ধারেকাছে নেই কেউই ট্রাম্পকে হত্যার চেষ্টা নিরাপত্তার গাফিলতি নাকি পুরোটাই সাজানো?নেটপাড়ায় শোরগোল আম্বানির ছেলের রিসেপশনে নেমন্তন্ন পেয়েও যাচ্ছেন না টলিউডের সন্দীপ্তা! কারণ জানুন ১ বলে ১৩ রান, ম্যাচের প্রথম বলেই বিশ্ব রেকর্ড হাঁকালেন যশস্বী, কী ভাবে সম্ভব হল? যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল ‘২০ অগস্টের মধ্যে সব বকেয়া মেটাতে হবে’, DA মামলার আগে ‘আলো’ পেলেন সরকারি কর্মীরা ট্রাম্পের উপর চলবে গুলি, আগেই নাকি দেখিয়েছিল জনপ্রিয় কার্টুন শো দিলীপ দাকে রাজ্য সভাপতি করতে হবে, সুকান্ত মজুমদারের সামনে চিল চিৎকার BJP কর্মীর

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.