বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিধানসভা নিয়ে প্রশ্নের জবাব চাই, বাবুলের শপথগ্রহণের নথি ফেরত পাঠিয়ে লিখলেন ধনখড়
রাজ্যপাল জগদীপ ধনখড়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
রাজ্যপাল জগদীপ ধনখড়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

বিধানসভা নিয়ে প্রশ্নের জবাব চাই, বাবুলের শপথগ্রহণের নথি ফেরত পাঠিয়ে লিখলেন ধনখড়

  • সম্প্রতি রাজ্য বিধানসভার অন্দরে বিক্ষোভ দেখানোয় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীসহ ৫ বিধায়ককে সাসপেন্ড করেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এর পরই স্পিকারকে চিঠি দিয়ে একাধিক পরামর্শ দেন রাজ্যপাল। সঙ্গে সাসপেনশনের কারণ জানতে চান তিনি।

রাজ্য – রাজ্যপালের সংঘাতের জেরে এবার আটকে গেল বালিগঞ্জ কেন্দ্র থেকে সদ্য জয়ী তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়র বিধায়ক পদে শপথগ্রহণ। বাবুলের শপথগ্রহণের ফাইল বিধানসভায় ফেরত পাঠিয়ে দিয়েছেন রাজ্যপাল। জানিয়েছেন, বিধানসভা সংক্রান্ত যে সব তথ্য তিনি তলব করেছিলেন তার জবাব দিলে তবেই ওই ফাইলে সই করবেন তিনি।

রাজভবন থেকে বিধানসভায় ফাইল ফেরত পাঠানো এবারই নতুন নয়। তবে বাবুলের শপথগ্রহণের ফাইল ফেরত পাঠানোর আলাদা তাৎপর্য রয়েছে। কারণ এই বাবুলকে উদ্ধার করতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছুটে গিয়েছিলেন রাজ্যপাল। তখন অবশ্য কেন্দ্রের বিজেপি সরকারের মন্ত্রী ছিলেন বাবুল।

বিধানসভা সূত্রে জানা গিয়েছে, বালিগঞ্জ কেন্দ্রের জয়ী প্রার্থীর শংসাপত্র নিয়ে বিধানসভায় অধ্যক্ষের কাছে জমা দেন বাবুল। এর পর প্রথা মেনে বাবুলের শপথের অনুমতি চেয়ে রাজ্যপালকে ফাইল পাঠান অধ্যক্ষ। কিন্তু সেই ফাইলে সই করেননি জগদীপ ধনখড়।

সম্প্রতি রাজ্য বিধানসভার অন্দরে বিক্ষোভ দেখানোয় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীসহ ৫ বিধায়ককে সাসপেন্ড করেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এর পরই স্পিকারকে চিঠি দিয়ে একাধিক পরামর্শ দেন রাজ্যপাল। সঙ্গে সাসপেনশনের কারণ জানতে চান তিনি। এছাড়াও রাজ্য বিধানসভায় তাঁর ভাষণ টেলিভিশনে সম্প্রচার করতে দেওয়া হয়নি বলে একাধিকবার অভিযোগ করেছেন ধনখড়। 

এমনকী গত ১৪ এপ্রিল বাবাসাবহেব আম্মেদকরের জন্মদিনে বিধানসভা চত্বরে তাঁর মূর্তিতে মাল্যদানের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন রাজ্যপাল। তখন সরকারবিরোধী মন্তব্য করায় তাঁকে থামান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এমনকী রাজ্যপালকে বিধানসভা চত্বরে সাংবাদিক বৈঠক না করার অনুরোধ করেন তিনি। তবে সেই অনুরোধ রক্ষা করেননি ধনখড়।

 

বন্ধ করুন