বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সামনে থাকবে পাইলট কার, গাড়িতে চেপে মাসির বাড়ি যাবেন জগন্নাথদেব
কলকাতায় ইসকনের রথযাত্রা (ফাইল ছবি)
কলকাতায় ইসকনের রথযাত্রা (ফাইল ছবি)

সামনে থাকবে পাইলট কার, গাড়িতে চেপে মাসির বাড়ি যাবেন জগন্নাথদেব

  • করোনা পরিস্থিতি এই অভিনব সিদ্ধান্ত নিয়েছে কলকাতার ইসকন কর্তৃপক্ষ।

রথে নয়, গাড়িতে চেপে মাসির বাড়ি। এবার করোনা অতিমারিতে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ও ভিড় এড়াতে অভিনব এই সিদ্ধান্ত  ইসকন কর্তৃপক্ষের। কলকাতা ইসকন কর্তৃপক্ষের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রথের দিন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের দেওয়া ভোগ প্রভু জগন্নাথদেবের কাছে নিবেদন করা হবে। এরপর আরতির পর গাড়িতে উঠবেন প্রভু জগন্নাথদেব। গাড়িতে চাপিয়ে জগন্নাথদেব, বলরাম ও সুভদ্রাকে আ্যালবার্ট রোডের মন্দির থেকে গুরুসদয় দত্ত রোডের মাসির বাড়়িতে নিয়ে যাওয়া হবে। 

কলকাতা পুলিশের পাইলট কার আগাগোড়া এসকর্ট করে নিয়ে যাবে। তবে ভক্তদের দল বেঁধে রথযাত্রা দেখতে আসার ব্যাপারে রাশ টেনেছে ইসকন কর্তৃপক্ষ। ভার্চুয়াল মাধ্যমে রথ দেখার ব্যাপারে অনুরোধ করা হয়েছে ভক্তদের। তবে রথযাত্রার দিন যাবতীয় বিধি মেনে বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত ভক্তরা জগন্নাথ দর্শন করতে পারবেন। তবে করোনা সতর্কতাবিধি মেনেই যাবতীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে ইসকন কর্তৃপক্ষ।

ইসকন সূত্রে জানা গিয়েছে বিগত দিনে ইসকনের রথকে ঘিরে ব্যাপক ভক্ত সমাগম হত। দূর দূরান্ত থেকে বাসিন্দারা রথ দেখতে ভিড় জমাতেন। রথের রশি টানার জন্য ভক্তদের মধ্য়ে একেবারে হুড়োহুড়ি পড়ে যেত। কলকাতার রাজপথ ধরে সেই রথ গিয়ে পৌঁছাত ময়দানে। সেখানে রথযাত্রা উপলক্ষ্যে উৎসব হত। বিদেশ থেকে ভক্তরা আসতেন ইসকনের রথযাত্রায় অংশ নিতে। কিন্তু করোনা আবহে উৎসবের সেই জাঁকজমকে অনেকটাই কাঁটছাঁট করা হচ্ছে এবার।

 

 

বন্ধ করুন