বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kumaraswamy meets Mamata in Kalighat: কুমারস্বামীর কালীঘাট সফর ঘিরে জল্পনা, কতটা বাস্তব মমতার তৃতীয় ফ্রন্টের ‘স্বপ্ন’?

Kumaraswamy meets Mamata in Kalighat: কুমারস্বামীর কালীঘাট সফর ঘিরে জল্পনা, কতটা বাস্তব মমতার তৃতীয় ফ্রন্টের ‘স্বপ্ন’?

কালীঘাটে কুমারস্বামী (PTI)

কর্ণাটকের বিধানসভা নির্বাচনের আগে কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে গেলেন জেডিএস নেতা তথা কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। তাঁর কালীঘাটে এসে মমতার সঙ্গে বৈঠক করার বিষয়টি জাতীয় রাজনীতির পরিপ্রেক্ষিতে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

কর্ণাটকের বিধানসভা নির্বাচনের আগে কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে গেলেন জেডিএস নেতা তথা কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। তাঁর কালীঘাটে এসে মমতার সঙ্গে বৈঠক করার বিষয়টি জাতীয় রাজনীতির পরিপ্রেক্ষিতে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সম্প্রতি অ-কংগ্রেসি, অ-বিজেপি বহু নেতার সঙ্গেই সাক্ষাৎ করেছেন মমতা। ওড়িশা গিয়ে পুরীতে পুজো দেওয়ার পাশাপাশি 'বিজেপি ঘেঁষা' নবীন পট্টনায়কের সঙ্গেও দেখা করেছেন মমতা। এর আগে সমাজবাদী পার্টির প্রধান তথা উত্তরপ্রদেশের বিরোধী দলনেতা অখিলেশ যাদবও মমতার সঙ্গে এসে দেখা করে গিয়েছেন কালীঘাটে। আর এবার কর্ণাটকের প্রভাবশালী নেতা কুমারস্বামী নিজে মমতার দরবারে। (আরও পড়ুন: নববর্ষে দ্বিতীয় বন্দে ভারত পাবে বাংলা, রেলমন্ত্রীর কাছে বিশেষ আবেদন BJP সাংসদের)

উল্লেখ্য, ২০১৮ সালের নির্বাচনের পর সবাইকে অবাক করে দিয়ে কর্ণাটকের মুখ্যমন্ত্রী হয়েছিলেন এইচডি কুমারস্বামী। কংগ্রেসের সঙ্গে সেই জোটে কুমারস্বামীর জেডিএস ছিল 'জুনিয়র পার্টনার'। তবে বিজেপিকে ঠেকাতে 'আত্মত্যাগ' করতে রাজি হয়েছিল কংগ্রেস। তবে পরবর্তীকালে কংগ্রেস এবং জেডিএস ভাঙিয়ে কুমারস্বামীর সরকার ফেলে দেয় বিজেপি। তবে ২০২৩ সালে ২০১৮ সালের পুনরাবৃত্তি চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের 'ইচ্ছে'র কথা কুমারস্বামীকে জানিয়েছেন মমতা। তবে কুমারস্বামী একা কর্ণাটকে ক্ষমতা দখল করতে পারেলই মনে হয় বেশি খুশি হবেন মমতা। কারণ তাতে তাঁর অবিজেপি, অকংগ্রেসি জোটের ভিত আরও মজবুত হবে।

আরও পড়ুন: রাজ্যে ডিএ আন্দোলনকারীদের দমাতে এ কী করছে সরকার! হতবাক সব মহল

প্রসঙ্গত, ২০১৮ সালে কংগ্রেস বিজেপির থেকে অনেকটাই পিছিয়ে ছিল কর্ণাটকে। এদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সঙ্গে কংগ্রেসের প্রদেশ সভাপতি ডিকে শিবকুমারের দ্বন্দ্ব সর্বজনবিদিত। এই আবহে কর্ণাটকে খুব একটা স্বস্তিতে নেই হাত শিবির। তবে সমস্যা হল, বিগত কয়েক বছরে জেডিএস শুধুমাত্র দক্ষিণ কর্ণাটকেই নিজেদের গড় ধরে রাখতে সক্ষম হয়েছে। তারা কংগ্রেসের সাহায্য ছাড়া সরকার গড়ার অবস্থায় আসতে পারবে বলে মনে করছেন না অধিকাংশ রাজনৈতির বিশ্লেষক। আর এই আবহে প্রশ্ন থেকেই যাচ্ছে তৃতীয় ফ্রন্টের ভবিষ্যৎ নিয়ে। এই আবহে বিরোধী রাজনৈতিক পরিসরে এই সাক্ষাৎ আগামী দিনে কতটা প্রভাব ফেলে, সেই দিকেই নজর রাজ্য রাজনীতির অন্দরমহলে।

এদিকে রাহুল গান্ধীর সাংসদপদ খারিজ হওয়ায় আপাতত তৃতীয় ফ্রন্টের সমীকর্ণ তছনছ হয়েছে বলে মত বহু রাজনৈতির বিশ্লেষকের। বিরোধিতা ভুলে গতকাল মমতা নিজেও রাহুল গান্ধীর সমর্থনে টুইট করেছন। এদিকে রাহুলের সাংসদপদ খারিজ হওয়ার পর বিরোধী ঐক্য নতুন করে গড়ে উঠছে। কংগ্রেস বিরোধিতায় সরব থাকা অরবিন্দ কেজরিওয়ালের মতো নেতাও রাহুলের প্রতি সহমর্মিতা জানিয়েছেন। আর এই সুযোগে কংগ্রেসও বিরোধীদের উদ্দেশে 'বার্তা' দিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিচ্ছে। এই আবহে মমতার তৃতীয় ফ্রন্ট, কতটা বাস্তব, তা আপাতত অজানাই থাকবে।

 

বাংলার মুখ খবর

Latest News

জেলবন্দি মাও নেতা অর্ণবকে পিএইচডি করতে দিতে হবে… আশার আলো দেখালেন কুণাল অবাক হয়ে গিয়েছিলাম! সে তো আমাকে দেখেনি… কামিন্সের অজানা গল্প শোনালেন নীতীশ সংস্কৃত শ্লোক লেখা লেহেঙ্গা পরে তাক লাগিয়েছেন ইশা,বানাতে সময় লেগেছে ৪০০০ ঘণ্টা দেবশয়নী একাদশী কবে? জেনে নিন সঠিক দিনক্ষণ ও এই একাদশীর মাহাত্ম্য ওয়ার্নের থেকে ৪ উইকেট কমেই থামলেন অ্যান্ডারসন, ইনিংসে উইন্ডিজকে হারাল ইংল্যান্ড পালিত হবে সংবিধান হত্যা দিবস , কোন তারিখে? মনে করানো হবে জরুরী অবস্থার কালো দিন তেলাঙ্গানার স্কুলের খাবারে টিকটিকি, নড়েচড়ে বসল কেন্দ্র, মান ঠিক রাখার নির্দেশ ‘লোকে বলছে যেন আমি সুমনদাকেই বিয়ে করি, তাতে খুশি', বাস্তবেও এক হবে রাই-অনির্বাণ? মা-ছেলের ঝগড়া? গটগটিয়ে অন্য গাড়িতে অভিষেক, ফিরেও তাকাল না জয়ার দিকে পেঁয়াজ কাটলেই চোখে জল? মেনে চলুন এই ঘরোয়া উপায়, চোখে আসবে না জল

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.