বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জেলা শাসককে ঝালদার প্রশাসক করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে কংগ্রেস

জেলা শাসককে ঝালদার প্রশাসক করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে কংগ্রেস

ঝালদায় কংগ্রেসের বিজয়মিছিল।

সেই আবেদন গ্রহণ করেছে আদালত। কংগ্রেসের দাবি, পুর আইন মেনে ঝালদায় নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কিন্তু আদালত জেলাশাসককে পুরসভার কাজ দেখভালের দায়িত্ব দেওয়ায় তিনি দায়িত্বভার গ্রহণ করতে পারছেন না।

ঝালদা পুরসভার দৈনিক কাজকর্ম চালাবেন জেলাশাসক। রাজ্যের প্রশাসক বসানোর নির্দেশে স্থগিতাদেশ দিয়ে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের দেওয়া এই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল কংগ্রেস। ইতিমধ্যে মামলা করার অনুমতি দিয়েছে আদালত। মামলার শুনানি হতে পারে সোমবার।

গত ৬ ডিসেম্বর ছিল ঝালদা পুরসভায় বোর্ড গঠনের বৈঠক। তার আগে গত ৫ ডিসেম্বর ঝালদা পুরসভার কংগ্রেসি ও নির্দল কাউন্সিলরদের বিরুদ্ধে পুলিশ কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না বলে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। তার কয়েক ঘণ্টার মধ্যে ওইদিন সন্ধ্যায় এক বিজ্ঞপ্তি জারি করে ঝালদার তৃণমূল কাউন্সিলর জবা মাছুয়াকে পুরসভার প্রশাসক নিয়োগ করে পুর ও নগরোন্নয়ন দফতর। যদিও ওই বিজ্ঞপ্তিকে অস্বীকার করে পরদিন ঝালদায় বোর্ড গঠন করেন কংগ্রেসি ও নির্দলরা। এর পর রাজ্য সরকারের প্রশাসক বসানোর নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় কংগ্রেস।

সেই আবেদনের প্রেক্ষিতে ৩ জানুয়ারি পর্যন্ত রাজ্য সরকারের প্রশাসক বসানোর নির্দেশে স্থগিতাদেশ দেয় আদালত। সঙ্গে ঝালদা পুরসভার দৈনন্দিক কাজ চালানোর দায়িত্ব জেলাশাসককে অর্পণ করেন বিচারপতি অমৃতা সিংহ।

বিচারপতি সিংহের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শুক্রবার বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের এজলাসে আবেদন জানায় কংগ্রেস। সেই আবেদন গ্রহণ করেছে আদালত। কংগ্রেসের দাবি, পুর আইন মেনে ঝালদায় নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কিন্তু আদালত জেলাশাসককে পুরসভার কাজ দেখভালের দায়িত্ব দেওয়ায় তিনি দায়িত্বভার গ্রহণ করতে পারছেন না। এই সিদ্ধান্ত গণতান্ত্রিক ব্যবস্থার পরিপন্থী। আদালত সূত্রে খবর, সোমবার মামলার শুনানি হতে পারে।

 

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.