বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জেলা শাসককে ঝালদার প্রশাসক করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে কংগ্রেস

জেলা শাসককে ঝালদার প্রশাসক করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে কংগ্রেস

ঝালদায় কংগ্রেসের বিজয়মিছিল।

সেই আবেদন গ্রহণ করেছে আদালত। কংগ্রেসের দাবি, পুর আইন মেনে ঝালদায় নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কিন্তু আদালত জেলাশাসককে পুরসভার কাজ দেখভালের দায়িত্ব দেওয়ায় তিনি দায়িত্বভার গ্রহণ করতে পারছেন না।

ঝালদা পুরসভার দৈনিক কাজকর্ম চালাবেন জেলাশাসক। রাজ্যের প্রশাসক বসানোর নির্দেশে স্থগিতাদেশ দিয়ে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের দেওয়া এই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল কংগ্রেস। ইতিমধ্যে মামলা করার অনুমতি দিয়েছে আদালত। মামলার শুনানি হতে পারে সোমবার।

গত ৬ ডিসেম্বর ছিল ঝালদা পুরসভায় বোর্ড গঠনের বৈঠক। তার আগে গত ৫ ডিসেম্বর ঝালদা পুরসভার কংগ্রেসি ও নির্দল কাউন্সিলরদের বিরুদ্ধে পুলিশ কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না বলে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। তার কয়েক ঘণ্টার মধ্যে ওইদিন সন্ধ্যায় এক বিজ্ঞপ্তি জারি করে ঝালদার তৃণমূল কাউন্সিলর জবা মাছুয়াকে পুরসভার প্রশাসক নিয়োগ করে পুর ও নগরোন্নয়ন দফতর। যদিও ওই বিজ্ঞপ্তিকে অস্বীকার করে পরদিন ঝালদায় বোর্ড গঠন করেন কংগ্রেসি ও নির্দলরা। এর পর রাজ্য সরকারের প্রশাসক বসানোর নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় কংগ্রেস।

সেই আবেদনের প্রেক্ষিতে ৩ জানুয়ারি পর্যন্ত রাজ্য সরকারের প্রশাসক বসানোর নির্দেশে স্থগিতাদেশ দেয় আদালত। সঙ্গে ঝালদা পুরসভার দৈনন্দিক কাজ চালানোর দায়িত্ব জেলাশাসককে অর্পণ করেন বিচারপতি অমৃতা সিংহ।

বিচারপতি সিংহের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শুক্রবার বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের এজলাসে আবেদন জানায় কংগ্রেস। সেই আবেদন গ্রহণ করেছে আদালত। কংগ্রেসের দাবি, পুর আইন মেনে ঝালদায় নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কিন্তু আদালত জেলাশাসককে পুরসভার কাজ দেখভালের দায়িত্ব দেওয়ায় তিনি দায়িত্বভার গ্রহণ করতে পারছেন না। এই সিদ্ধান্ত গণতান্ত্রিক ব্যবস্থার পরিপন্থী। আদালত সূত্রে খবর, সোমবার মামলার শুনানি হতে পারে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

স্প্যাম কল, প্রতারণার চেষ্টায় জীবন দুর্বিসহ? রিপোর্ট করুন সরকারের চক্ষু পোর্টালে তাপমাত্রায় রোলার-কোস্টার রাইড! বৃষ্টির সম্ভাবনা কি আছে? জানুন আবহাওয়ার খবর ইতিহাস গড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করল ভারতের পুরষ ও মহিলা টিটি দল শেষ দিনে জেলা বিচারকের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আর্জি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি ‘আপনাকে দেখার পর তো আরও পছন্দ নয়!’ শিল্পীর সুন্দরী বউকে একী বলে বসলেন সৌরভ! হেলিকপ্টারে করে বিলাসপুর যাবেন দ্রাবিড় ও রোহিত! দুপুরে শুরু ভারতের অনুশীলন লেগস্পিনকে গুগলি বানাল DRS! বল লাগল স্টাম্পে, প্রযুক্তির ‘ভুলে’ রেগে লাল UP কোচ দিল্লি থেকে থাইল্যান্ড গেল বুদ্ধের জিনিস, কূটনীতিতে গুরুত্ব বাড়ছে বৌদ্ধধর্মের বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় মাস্ককে ছাপিয়ে ফের শীর্ষে Amazon-এর বেজোস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.