বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jhalda Municipality Case: আদালতে ধাক্কা রাজ্যের, প্রশাসক নয় ঝালদা পুরসভা চালাবেন জেলাশাসক, নির্দেশ কোর্টের

Jhalda Municipality Case: আদালতে ধাক্কা রাজ্যের, প্রশাসক নয় ঝালদা পুরসভা চালাবেন জেলাশাসক, নির্দেশ কোর্টের

কলকাতা হাই কোর্ট (টুইটার)

ঝালদার বিরোধী (কংগ্রেস) কাউন্সিলাররা অভিযোগ তুলেছিলেন গত ২১ নভেম্বর তাঁরা একটি আস্থা ভোট ডাকেন। সেই আস্থা ভোটের পর অপসারিত হন চেয়ারম্যান। নিয়ম অনুযায়ী আস্থা ভোটের ৭ দিনের মধ্যে নতুন চেয়ারম্যান নিয়োগ করতে হয়।

ঝালদা পুরসভার প্রশাসক বসানোর বিজ্ঞপ্তিতে অন্তবর্তী স্থগিতাদেশ দিল হাই কোর্ট। আগামী ৫ জানুয়ারি পর্যন্ত এই স্থগিতাদেশ বহাল থাকবে বলে আদালত জানিয়েছে। পুরসভায় প্রশাসক বসানোর বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয় কংগ্রেস। এই মামলায় বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিয়েছেন, পুরপ্রশাসক নয় পুরসভার দায়িত্ব সামলাবেন জেলাশাসক।

ঝালদার বিরোধী (কংগ্রেস) কাউন্সিলাররা অভিযোগ তুলেছিলেন গত ২১ নভেম্বর তাঁরা একটি আস্থা ভোট ডাকেন। সেই আস্থা ভোটের পর অপসারিত হন চেয়ারম্যান। নিয়ম অনুযায়ী আস্থা ভোটের ৭ দিনের মধ্যে ভাইস চেয়ারম্যানকে নতুন চেয়ারম্যান নিয়োগ করতে হয়। সেই অনুযায়ী ভাইস চেয়ারম্যানকে একটি সভা ডাকতে বলেন তাঁরা। এর মধ্যেই ভাইস চেয়ারম্যানও পদত্যাগ করেন। পুর আইন অনুযায়ী তিনজন বিরোধী কাউন্সিলার একটি ২৯ নভেম্বর একটি সভা ডাকেন এবং সেই সভায় ঠিক হয় ডিসেম্বর মাসের ৩ তারিখ চেয়ারম্যান নির্বাচন হবে। কিন্তু আগেই রাজ্য সরকার গত ২ তারিখ ঝালদা পুরসভায় প্রশাসক বসানোর সিদ্ধান্ত জানিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে।

সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, যেহেতু ঝালদা পুরসভায় কোনও চেয়ারম্যান নেই তাই রোজকার কাজ চালাতে একজন প্রশাসক নিয়োগ করবে রাজ্য সরকার। সরকারের সেই নির্দেশিকা অনুযায়ী ইতিমধ্যেই প্রশাসক সেই কার্যভার গ্রহণ করেছেন।

এর পর আদালত রাজ্য সরকারের আইনজীবীর কাছে জানতে চান ভাইস চেয়ারম্যান যে পদত্যাগ করছেন সেই পদত্যাগ পত্র তিনি কাকে দিয়েছেন? দীর্ঘ সওয়াল জবাবে পরও আদালতের কাছে পরিষ্কার হয়নি তিনি কাকে পদত্যাগপত্র দিয়েছে। এর পর আদালতে ভাইস চেয়ারম্যানের আইনজীবী জানান তাঁর মক্কেল গত ২৮ নভেম্বর এসডিও-র কাছে পদত্যাগপত্র দিয়েছেন। বিচারপতি জানতে চান, সেই পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে যে তার কোনও লিখিত প্রতিলিপি আছে কিনা। কিন্তু আইনজীবী জানান মৌখিক ভাবে পদত্যাগপত্র গ্রহণ করেন এসডিও। এই যুক্তি মানতে নারাজ বিচারপতি অমৃতা সিনহা। তিনি বলেন, যেহেতু নিয়ম অনুযায়ী চেয়ারম্যানের পদত্যাগের ৭ দিনের মধ্যে যেহেতু তিনি নতুন চেয়ারম্যান নিয়োগ করেননি, তাই তিনি প্রশাসক বসানোর উপর স্থগিতাদেশ দেন। সবপক্ষের হলফনামা তলব করছে আদালত।  এই মামলার পরবর্তী শুনানি ৩ জানুয়ারি।

 

বাংলার মুখ খবর

Latest News

আরামবাগ লোকসভা কেন্দ্র ২০২৪-একদা রাজ করতেন অনিল বসু, বাম ভোটই কি এবার ফ্যাক্টর? সপ্তাহান্তে দাম কমল সোনার! কলকাতায় কত টাকায় বিকোচ্ছে? তবে ‘শক’ দিল রুপো 'জীবনের সেরা সময়...' ১২ ফেলের সাফল্যে ডগমগ বিক্রান্ত, ছেলেকে নিয়ে বললেন কী? বৃষ্টি না হওয়ায় চা–শিল্পে ভয়ঙ্কর সংকট দেখা দিয়েছে, প্যাকেজের দাবিতে চিঠি নবান্নে 'অনুপ্রেরণা কি জন্মদিনের পার্টি?' Cannes-এ ঝিকিমিকি পোশাক পরায় ট্রোল্ড ঐশ্বর্য কাজের চাপে তৈরি হয়েছে মানসিক চাপ? এই ৮টি উপায়ে নিজেকে রাখুন সুরক্ষিত 'আমায় উড়তে শিখিয়েছিলে, তুমিই উড়ে গেলে… মা', স্মৃতির গলিতে মোনালির চোখে জল ফল তো ভুগতেই হত, পাক-অধিকৃত কাশ্মীরের বিক্ষোভ নিয়ে বলল ভারত, ‘পুরোটাই আমাদের….’ বক্রী শনি তৈরি করছে কেন্দ্রত্রিকোণ রাজযোগ, ৩রাশির বাড়বে আয়, আছে উন্নতির সম্ভবনা কবে মানিকতলার নির্বাচন করবেন? নির্বাচন কমিশনের কাছে তথ্য তলব সুপ্রিম কোর্টের

Latest IPL News

LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.