বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jharkhand Lawyer Arrested: ঝাড়খণ্ড সরকারের বিরুদ্ধে মামলাকারী আইনজীবীকে গ্রেফতার করল কলকাতা পুলিশ, উদ্ধার নগদ ৫০ লাখ
ঝাড়খণ্ড সরকারের বিরুদ্ধে মামলাকারী আইনজীবীকে গ্রেফতার কলকাতা পুলিশের

Jharkhand Lawyer Arrested: ঝাড়খণ্ড সরকারের বিরুদ্ধে মামলাকারী আইনজীবীকে গ্রেফতার করল কলকাতা পুলিশ, উদ্ধার নগদ ৫০ লাখ

  • ধৃত আইনজীবী ঝাড়খণ্ড সরকারের বিরুদ্ধে মনরেগা সংক্রান্ত মামলা লড়ছেন। এই মামলাতেই প্রাক্তন খনি সচিব পুজা সিংহলকে গ্রেফতার করেছিল ইডি। এই মামলা ছাড়াও মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধে চলা এক মামলাও লড়ছেন রাজীব।

ঝাড়খণ্ডের একজন আইনজীবীকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। কলকাতার এক ব্যবসায়ীকে ব্ল্যাকমেল করার অভিযোগে সেই আইনজীবীকে গ্রেফতার করা হয়েছে। ধৃত আইনজীবীর নাম রাজীব কুমার। তাঁর বিরুদ্ধে অভিযোগ, একটি জনস্বার্থ মামলা প্রত্যাহারের জন্য সেই আইনজীবী এক ব্যবসায়ীর থেকে ১০ কোটি টাকা চেয়েছিলেন। প্রসঙ্গত, এই আইনজীবী ঝাড়খণ্ড সরকারের বিরুদ্ধে মনরেগা সংক্রান্ত মামলা লড়ছেন। এই মামলাতেই ইডি প্রাক্তন খনি সচিব পুজা সিংহলকে গ্রেফতার করেছিল।

এদিকে মনরেগা মামলা ছাড়াও মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বিরুদ্ধে চলা এক মামলাও লড়ছেন রাজীব। উল্লেখ্য, হেমন্তের বিরুদ্ধে শিব শংকর শর্মা নামক এক ব্যক্তি মামলা দায়ের করে অভিযোগ কেরছিলেন যে মুখ্যমন্ত্রীর পদ ব্যবহার করে খনির বরাত পেয়েছেন জেএমএম নেতা। সেই মামলায় শিব শংকরের প্রতিনিধিত্ব করছেন ধৃত রাজীব কুমার। এদিকে রাজীব কুমারের ছেলে অভিৎ দাবি করেছেন, তাঁর বাবাকে ফাঁসানো হয়েছে।

কলকাতার গয়োন্দা বিভাগের এক কর্তা বলেন, ‘মধ্য কলকাতার একটি শপিংমল থেকে রাজীব কুমারকে গ্রেফতার করা হয়। তাঁর কাছ থেকে ৫০ লাখ টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। অভিযুক্ত আইনজীবী কলকাতার এক ব্যবসায়ীর বিরুদ্ধে রাঁচি হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সেই মামলা প্রত্যাহারের জন্য তিনি প্রথমে ব্যবসায়ীর কাছে ১০ কোটি টাকা দাবি করেছিলেন। আলোচনার পরে তিনি তাঁর দাবির পরিমাণ নাকি কমিয়ে ৪ কোটি করেন। পরে ১ কোটি টাকায় রফদফা হয় পুরো মামলা।’ অভিযোগ, এই এক কোটি টাকা দুই কিস্তিতে নেওয়ার কথা ছিল আইনজীবীর। সেই কিস্তি নিতেই কলকাতায় এসেছিলেন রাজীব। পুলিশ বলে, ‘ধৃত আইনজীবী সেই ব্যবসায়ীকে ভয় দেখিয়ে বলেছিলেন যে তাঁর কেন্দ্রীয় সংস্থার সঙ্গে যোগাযোগ রয়েছে এবং ব্যবসায়ীর বাড়ি এবং অফিসে হানা দেবে কেন্দ্রীয় গোয়েন্দারা।’

বন্ধ করুন