বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রতিটি জেলায় শুরু হতে চলেছে জব ফেয়ার, ‘‌দুয়ারে চাকরি’‌ কবে?‌ জানালেন মন্ত্রী
জেলায় জেলায় কর্মসংস্থান মেলা বা ‘জব ফেয়ার’ করার উদ্যোগ নেওয়া হয়েছে। (Twitter)

প্রতিটি জেলায় শুরু হতে চলেছে জব ফেয়ার, ‘‌দুয়ারে চাকরি’‌ কবে?‌ জানালেন মন্ত্রী

  • বেশ কিছু সংস্থার সঙ্গে নতুন করে মউ স্বাক্ষর হয়েছে। তার জেরেই রাজ্যের যুবসমাজের বেশি কর্মসংস্থান হবে। নিজের জেলায় কাজ পেলে সবাই খুশি হবেন। এই জব ফেয়ারে আসা সংস্থাই চাকরি দেবে যুবক–যুবতীদের।

তৃতীয়বার ক্ষমতায় আসার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, তাঁর লক্ষ্য শিল্প–কর্মসংস্থান। এই কর্মসংস্থান বাড়াতে নতুন করে কলকারখানা থেকে শুরু করে বিদেশি বিনিয়োগ সবকিছুই করেছেন তিনি। এমনকী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন থেকেও সেই বার্তা দিয়েছিলেন। যুবসমাজকে স্বনির্ভর করার চেষ্টা চালাচ্ছে রাজ্য সরকার। এবার জেলায় জেলায় কর্মসংস্থান মেলা বা ‘জব ফেয়ার’ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিষয়টি ঠিক কী হবে?‌ কলকাতার পাশাপাশি জেলায় জেলায় ‘জব ফেয়ার’ শুরু করল কারিগরি শিক্ষা দফতর। এই বিষয়ে মন্ত্রী হুমায়ুন কবীর নিউটাউনে কারিগরি ভবনে বলেন, ‘‌চলতি বছরে কলকাতা–সহ চার জেলায় ‘জব ফেয়ার’ করে ৮ হাজার ৯৯৫ জনকে চাকরি দেওয়া হয়েছে। দুর্গাপুর, কলকাতা, মালদহ এবং মুর্শিদাবাদে জব ফেয়ারগুলি হয়েছে।’‌

কবে হবে জব ফেয়ার?‌ এই বিষয়ে মন্ত্রী জানান, ১২ মে শিলিগুড়িতে আরও একটি জব ফেয়ার হবে। এখানের ছেলেমেয়েরা চাকরি পাবেন। কারিগরি শিক্ষা দফতরের ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পে প্রতি বছর ছ’লক্ষ তরুণ–তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হয়। তারপর সবাই কোনও না কোনও কাজ পেয়ে যান। এই উদ্যোগ জারি থাকবে।

কারা দেবে যুবক–যুবতীদের চাকরি?‌ এই বিষয়ে রাজ্যের মন্ত্রী জানান, বেশ কিছু সংস্থার সঙ্গে নতুন করে মউ স্বাক্ষর হয়েছে। তার জেরেই রাজ্যের যুবসমাজের বেশি কর্মসংস্থান হবে। নিজের জেলায় কাজ পেলে সবাই খুশি হবেন। কলকাতায় এবং প্রতিটি জেলায় শীঘ্রই শুরু হবে আবার জব ফেয়ার। এই জব ফেয়ারে আসা সংস্থাই চাকরি দেবে যুবক–যুবতীদের। অনেকে এটা বলছেন ‘‌দুয়ারে চাকরি’‌।

বন্ধ করুন