বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Joka Metro Dry Run: দীর্ঘদিনের অপেক্ষা অবসানের সময় এসেছে, জুলাইতেই জোকা-তারাতলা মেট্রো ‘ড্রাই রান’
জুলাই মাসেই জোকা থেকে তারাতলা পর্যন্ত সাড়ে ৬ কিমি রুটে ড্রাই রান হত চলেছে। (ছবি সৌজন্য ফেসবুক)‌

Joka Metro Dry Run: দীর্ঘদিনের অপেক্ষা অবসানের সময় এসেছে, জুলাইতেই জোকা-তারাতলা মেট্রো ‘ড্রাই রান’

  • রেল সূত্রে খবর, অবসর নেওয়া দুটো নন-এসি রেক ব্যবহার করে এই ড্রাই রান চালানো হবে। মেট্রো ট্র্যাকের পরিস্থিতি খতিয়ে দেখা হবে এই ড্রাই রানে। যদি ড্রাই রানে দেখা হয় সব ঠিক আছে, তাহলে এই বছরই এই রুটে চালু করা হতে পারে মেট্রে পরিষেবা।

দীর্ঘদিনের অপেক্ষা। শেষ পর্যন্ত সেই অপেক্ষার অবসান ঘটতে পারে। জানা গিয়েছে জুলাই মাসেই জোকা থেকে তারাতলা পর্যন্ত সাড়ে ৬ কিমি রুটে ড্রাই রান হত চলেছে। রেল সূত্রে খবর, অবসর নেওয়া দুটো নন-এসি রেক ব্যবহার করে এই ড্রাই রান চালানো হবে। মেট্রো ট্র্যাকের পরিস্থিতি খতিয়ে দেখা হবে এই ড্রাই রানে। যদি ড্রাই রানে দেখা হয় সব ঠিক আছে, তাহলে এই বছরই এই রুটে চালু করা হতে পারে মেট্রে পরিষেবা।

এদিকে জোকা-তারাতলা রুটে আগামী বছর মেট্রো চলাচল শুরু হলেও জোকা-এসপ্ল্যানেড রুটে কবে মেট্রো চলবে তা জানা নেই। উল্লেখ্য, মাঝেরহাট স্টেশনের কাজ শেষ না হলে শুরু হবে না জোকা-বিবাদী বাগ মেট্রো পরিষেবা। আর সেই কাজ শেষ হতে লাগবে অন্তত ২ বছর। ফলে ২ বছরের মধ্যে জোকা-বাবাদী বাগ মেট্রো চলার কোনও সম্ভাবনা নেই।

মেট্রোর তরফে জানানো হয়েছে, জোকা - বিবাদী বাগ মেট্রোর বেশ কয়েকটি স্টেশনের কাজ এখনো বাকি। তার মধ্যে রয়েছে মাঝেরহাট স্টেশনও। ওই স্টেশন চালু না হলে ওই রুটে মেট্রো চালিয়ে লাভ হবে না। তাই মাঝেরহাট স্টেশন তৈরি হলে তবেই ওই শাখায় পরিষেবা শুরু হবে। যার জন্য লাগবে অন্তত ২ বছর। প্রসঙ্গত, জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্প নিয়ে দীর্ঘ দিন ধরেই জটিলতা ছিল৷ এই নিয়ে মামলা গড়ায় কলকাতা হাই কোর্টেও৷ শেষ পর্যন্ত কলকাতা হাই কোর্টের রায়ে কাটে এই সংক্রান্ত জটিলতা৷

বন্ধ করুন