বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Joka-Esplanade Metro: মেট্রোর মহড়ায় জোকাতে পাঠানো হচ্ছে দুটি এসি রেক

Joka-Esplanade Metro: মেট্রোর মহড়ায় জোকাতে পাঠানো হচ্ছে দুটি এসি রেক

নতুন রুটে মেট্রোর জন্য় অপেক্ষা। 

প্রাথমিকভাবে ওয়ান ট্রেন ওনলি সিস্টেমই চালু থাকবে এই লাইনে। প্রথম এসি কোচের সমস্ত রেক যখন জোকাতে চলে যাবে তখন স্পিড ট্রায়ালের কাজ শুরু হবে।

জোকা-এসপ্ল্যানেড মেট্রোর প্রথম পর্যায়ের সূচনার কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। মেট্রো রেলওয়ে ইতিমধ্যেই নোয়াপাড়া থেকে দুটি এসি রেককে নিয়ে যাওয়ার ব্যবস্থা করছে। জোকাতেই অ্যাসেম্বল করা হবে সেগুলি। আগামী ১৫দিনের মধ্যে এই কাজ করা হবে। এরপর এই রেকগুলি মহড়ার কাজে ব্য়বহার করা হবে।

রেল বিকাশ নিগম লিমিটেড সূত্রে জানা গিয়েছে, আগামী দু সপ্তাহের মধ্যে কিছু রেককে নোয়াপাড়া থেকে জোকাতে নিয়ে আসা হবে। সূত্রের খবর, সম্প্রতি কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্র পেয়েছে জোকা-এসপ্ল্যানেড করিডোরের প্রথম পর্যায়টি। এজন্য ৩৭টি রেক চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্য়াক্টরি থেকে নিয়ে আসার বরাত দেওয়া হয়েছে। দুটি নতুন মেট্রো লাইন, জোকা এসপ্ল্য়ানেড ও নিউ গড়িয়া-এয়ারপোর্ট লাইনের জন্য এগুলি কাজে লাগবে। নিউ গড়িয়া-এয়ারপোর্ট রুটে মেট্রো চালানোর ব্যাপারেও তোড়জোড় চলছে জোরকদমে।

প্রাথমিকভাবে ওয়ান ট্রেন ওনলি সিস্টেমই চালু থাকবে এই লাইনে। প্রথম এসি কোচের সমস্ত রেক যখন জোকাতে চলে যাবে তখন স্পিড ট্রায়ালের কাজ শুরু হবে। এই রেকগুলির টেস্ট রানও ক্রমাণ্বয়ে করা হবে। কোথাও কোনও সমস্যা রয়েছে কি না তা খতিয়ে দেখা হবে। তারপর পুরোদমে চালু হবে এই রুটে মেট্রো যাতায়াত।

 

বন্ধ করুন