ফাইল ছবি (PTI)
ফাইল ছবি (PTI)

কাশির শব্দ থেকে করোনা রোগী চিহ্নিত করবে যাদবপুরের ২ পড়ুয়ার তৈরি যন্ত্র

  • ইতিমধ্যে এই যন্ত্র নিয়ে ICMR কলকাতার থেকে ইতিবাচক সাড়া মিলেছে। চিকিৎসকরাও এই যন্ত্রের সম্ভাবনার কথা মেনে নিয়েছেন।

কার থেকে ছড়াতে পারে করোনা, কাশির আওয়াজ শুনে তা বলে দেবে এক যন্ত্র। এমনই যন্ত্র বানিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ স্নাতকের পড়ুয়া।

বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কাউন্সিলের তরফে জানানো হয়েছে, প্রতিষ্ঠান বন্ধ থাকলেও থেমে নেই গবেষণা। করোনা আতঙ্কের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ইলেক্টট্রনিক্স ও টেলিকমিউনিকেশন বিভাগের ২ পড়ুয়া বানিয়েছেন কাশির আওয়াজ শুনে করোনা রোগী চিহ্নিত করার যন্ত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ২ পড়ুয়া অন্বেষা বন্দ্যোপাধ্যায় ও আঁচল নিলহানির তৈরি যন্ত্রটি কোয়ারেন্টাইন সেন্টার, স্কুল, অফিসে প্রাথমিক ভাবে করোনা আক্রান্ত শনাক্ত করতে সাহায্য করবে। কোনও স্পর্শ ছাড়াই করোনা রোগীকে চিহ্নিত করতে যন্ত্রটিতে রয়েছে ইমেজ সেন্সর ও সাউন্ড সেন্সর। ফলে এই যন্ত্র থেকে সংক্রমণ ছড়ানোর কোনও সম্ভাবনা নেই বললেই চলে। শুধু তাই নয়, একাধিক মানুষের কাশির শব্দ থেকেও করোনা রোগীকে চিহ্নিত করতে পারবে এই যন্ত্র।

তাঁদের এই যন্ত্র তৈরি করতে গাইড করেছেন অধ্যাপক পি ভেঙ্কটেশ্বরন। তিনি জানিয়েছেন, ইতিমধ্যে এই যন্ত্র নিয়ে ICMR কলকাতার থেকে ইতিবাচক সাড়া মিলেছে। চিকিৎসকরাও এই যন্ত্রের সম্ভাবনার কথা মেনে নিয়েছেন। খুব তাড়াতাড়ি পরীক্ষামূলকভাবে চালু হবে যন্ত্রটির ব্যবহার।




বন্ধ করুন