বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোটের আগে পুলিশের বেতন বাড়াল রাজ্য সরকার, বৃদ্ধি পেল মহার্ঘ ভাতাও
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

ভোটের আগে পুলিশের বেতন বাড়াল রাজ্য সরকার, বৃদ্ধি পেল মহার্ঘ ভাতাও

  • মূল বেতনের সঙ্গে ৫২ দিনের মূল বেতন ও মহার্ঘ ভাতা পেতেন তাঁরা। এবার তা আরও বাড়ানো হল।

ভোটের আগে পুলিশের বেতন বাড়াল রাজ্য সরকার। আরও ৮ দিনের ছুটি বাবদ বেতন ও মহার্ঘ ভাতা যোগ হলে তাঁদের মাইনের সঙ্গে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, রাজ্য ও কলকাতা পুলিশের ডেপুটি সুপারিনটেন্ডেন্ট ও অ্যাসিস্ট্যান্ট কমিশনারের অধঃস্তন পদে যে সকল পুলিশকর্মী ও পুলিশ আধিকারিক কাজ করছেন তাঁদের বেতন বাড়ানো হয়েছে। রাজ্য পুলিশের অনেকদিনের দাবি রাখলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘‌তোমার ছুটি, আমার নয়’‌— কলকাতার এক বেসরকারি হাসপাতালের স্লোগান পুরোপুরিই যায় পুলিশের চাকরির সঙ্গে। কারণ, সাপ্তাহিক ছুটি, প্রাপ্য ছুটি বা সরকারি ছুটি— কোনওটাতেই সেই অর্থে তাঁদের কোনও ছুটি থাকে না। ছুটিরে দিনেও ডিউটিতে যেতে হয় তাঁদের। তবে এই ঘাটতি আর্থিকভাবে পুষিয়ে দেওয়া হয় সরকারের তরফ থেকে। এতদিন এই মর্মে মূল বেতনের সঙ্গে ৫২ দিনের মূল বেতন ও মহার্ঘ ভাতা পেতেন তাঁরা। এবার তা আরও বাড়ানো হল।

বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করে নবান্ন জানিয়েছে, এবার থেকে ৫২ দিনের পরিবর্তে ৬০ দিনের মূল বেতন ও মহার্ঘ ভাতা পাবেন কলকাতা ও রাজ্য পুলিশের কর্মী–আধিকারিকরা। অবিলম্বে এই নিয়ম বলবৎ হবে বলেও জানানো হয়েছে। যদিও ঠিক ভোটের আগেই এই পদক্ষেপ সঠিক চোখে দেখছেন না বিরোধীরা। কারণ, বছরের পর বছর রাজ্যে পুলিশের বিরুদ্ধে শাসকদলের পক্ষপাতিত্ব করার অভিযোগ তুলে এসেছেন বিরোধীরা। তবে এটাও ঠিক যে দীর্ঘদিন ধরে মূল বেতন ও মহার্ঘ ভাতা আরও বাড়ানোর দাবি জানানো হয়েছে পুলিশ মহল থেকে। এবার সেই অসন্তোষ কিছুটা কমবে বলেই মনে করছেন অনেকে।

বন্ধ করুন