বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Justice Abhijit Gangopadhyay: মরণোত্তর দেহদানের অঙ্গীকার করবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়: রিপোর্ট

Justice Abhijit Gangopadhyay: মরণোত্তর দেহদানের অঙ্গীকার করবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়: রিপোর্ট

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

হাইকোর্টের 'দাপুটে' বিচারপতি ইতিমধ্যেই তাঁর একের পর এক রায়ের মাধ্যমে চাকরিপ্রার্থীদের আশা-ভারসাস্থল হয়ে উঠেছেন। তিনি এবার সামাজিক কাজেও এগিয়ে এলেন।

মরণোত্তর দেহদান করতে চলেছে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। স্বেচ্ছাসেবী সংস্থা গণদর্পণ এমনটাই দাবি করেছে। সংস্থার একটি অনুষ্ঠানে এসে মরণোত্তর দেহদানের অঙ্গীকার করবেন বিচারপতি।

হাইকোর্টের 'দাপুটে' বিচারপতি ইতিমধ্যেই তাঁর একের পর এক রায়ের মাধ্যমে চাকরিপ্রার্থীদের আশা-ভারসাস্থল হয়ে উঠেছেন। তিনি এবার সামাজিক কাজেও এগিয়ে এলেন। আগামী ১০ জানুয়ারি ১৮৩৬ সালে ভারতে প্রথম শব ব্যবচ্ছেদ করেছিলেন পন্ডিত মধুসূদন গুপ্ত। ওই দিনটিকে স্মরেণে রেখে গণদর্পণের সম্পাদকের লেখা একটি বই প্রকাশ হচ্ছে। গণদর্পণের পক্ষ থেকে জানানো হয়েছে ওই অনুষ্ঠানে উপস্থিত থেকে বইপ্রকাশের পাশাপাশি মরণোত্তর দেহদানের অঙ্গীকারও করবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ওই অনুষ্ঠানের সংগঠনের সহ-সভাপতি বিকাশরঞ্জন ভট্টাচার্য উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, গণদর্পণ ১৯৮৬ সাল থেকে মরণোত্তর দেহদান আন্দোলনের সঙ্গে যুক্ত। প্রতিবছর ‘চিকিৎসা বিজ্ঞান দিবস’ হিসাবে ১০ জানুয়ারি দিনটিকে পালন করে থাকে তারা। এ বছর এই অনুষ্ঠান উপলক্ষে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে আমন্ত্রণ জানাতে যান তাঁরা। সেখানেই বিচারপতি মরণোত্তর দেহদানের নিশ্চিত করেন। এ সংগঠনের পক্ষ থেকে একটি বিবৃতিও দেওয়া হয়েছে।

বন্ধ করুন