বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Teacher transfer: ‘শিক্ষক বদলিতেও দুর্নীতি হচ্ছে’, বদলি সংক্রান্ত মামলায় মন্তব্য বিচারপতির

Teacher transfer: ‘শিক্ষক বদলিতেও দুর্নীতি হচ্ছে’, বদলি সংক্রান্ত মামলায় মন্তব্য বিচারপতির

ঝলদা হাইস্কুল।

ঝালদা হাইস্কুলের এক শিক্ষক বদলির আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন। তার ভিতরে কিছুদিন আগেই পুরুলিয়ার জেলা স্কুল পরিদর্শককে ডেকে পাঠিয়েছিলেন বিচারপতি। আজ সোমবার তিনি কোর্টে হাজিরা দেন। তিনি আদালতকে জানান, প্রায়ই বদলির ঘটনা ঘটছে।

শিক্ষক বদলিতেও দুর্নীতি হচ্ছে বলে মন্তব্য করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। সোমবার এই সংক্রান্ত একটি মামলায় এমনই মন্তব্য করেন তিনি। শুধু তাই নয়, যে সমস্ত শিক্ষকরা বদলি নিতে চাইছেন তাঁদের চাকরি ছেড়ে দেওয়া উচিত বলেও মন্তব্য করেন বিচারপতি। এই বলে আগামী দুসপ্তাহের মধ্যে পুরুলিয়া জেলার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে শিক্ষক বদলি নিয়ে রিপোর্ট জমা দিতে বলেছেন তিনি।

ঝালদা হাইস্কুলের এক শিক্ষক বদলির আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন। তার ভিতরে কিছুদিন আগেই পুরুলিয়ার জেলা স্কুল পরিদর্শককে ডেকে পাঠিয়েছিলেন বিচারপতি। আজ সোমবার তিনি কোর্টে হাজিরা দেন। তিনি আদালতকে জানান, প্রায়ই বদলির ঘটনা ঘটছে। এর বলে গোটা জেলার স্কুলের অবস্থা খারাপ। প্রায় ৬০ শতাংশ শিক্ষক বদলি নিয়ে অন্য জেলায় চলে গিয়েছেন। ফলে অনেক স্কুলে তুলনামূলক কম শিক্ষক রয়েছে। এমনকি বেশ কিছু স্কুলে উচ্চমাধ্যমিকের পঠন পাঠনও বন্ধ করে দিতে হয়েছে। ঝালদা হাইস্কুল নিয়ে তিনি বলেন, ‘স্কুলে আগে ২১ জন শিক্ষক ছিলেন বর্তমানে ৮ জন শিক্ষক রয়েছে।’ এরপরেই বিচারপতি বলেন, ‘এখন দেখছি বদলিতেও দুর্নীতি হচ্ছে। পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে চিন্তা করুন।’ তার ভিত্তিতে পুরুলিয়া জেলার স্কুলগুলির পরিস্থিতি নিয়ে রিপোর্ট জমা দিতে বলেন বিচারপতি।

এ বিষয়ে ঝলদা হাইস্কুলের প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র বলেন, বর্তমানে শিক্ষকের অভাবে অনেক ক্লাসই হয় না। সমস্যায় পড়তে হয় সাধারণ ছাত্র ছাত্রীদের। পঠনপাঠন ঠিকমতো হচ্ছে না। এই অবস্থায় শিক্ষক নিয়োগের দাবি জানিয়েছেন প্রধান শিক্ষক-সহ অভিভাবক ও পড়ুয়ারা। স্কুলে ছাত্ররা কি পূর্ণ সময়ের ক্লাস করতে পারবেন? কবে মিটবে শিক্ষকের অভাব? সেদিকে তাকিয়ে সকলেই। যদিও এই সমস্যা সমাধানের উত্তর জানা নেই তাঁদের।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো? কংগ্রেসের সঙ্গে কোনও সমঝোতা নয়, উত্তর–পূর্ব রাজ্যে একক হাঁটতে চায় তৃণমূল আসছে আইপিএলের মরশুম, তার আগেই ধোনির সঙ্গে খোশমেজাজে আরিয়ান, করলেন কী আলোচনা? ট্রাম্পের বিজয়রথ থামিয়ে ওয়াশিংটন ডিসির রিপাবলিকান প্রাইমারিতে জয় নিকির ফোনের আসক্তির জন্য বিপদে পড়েন, তবুও সর্বক্ষণের সঙ্গীকে কাছছাড়া করতে নারাজ মমতা ‘‌যেখানে দাঁড়াবে সেখানে হারাব’‌, অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে চ্যালেঞ্জ ছুঁড়লেন কল্যাণ যাবতীয় নির্দেশ পালন করার বার্তা কমিশনের ফুলবেঞ্চের, আজ দলগুলির সঙ্গে বৈঠক আজ স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে প্রেম বাড়বে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.