বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব, এলাহাবাদ যাবেন বিচারপতি রাজেশ বিন্দল
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব, এলাহাবাদ যাবেন বিচারপতি রাজেশ বিন্দল

  • কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।

স্থায়ী প্রধান বিচারপতি পেল কলকাতা হাই কোর্ট। মধ্যপ্রদেশ হাই কোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি পদে নিয়োগের জন্য সুপারিশ করেছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। সেই সুপারিশেই কলকাতার উচ্চ আদালতের শীর্ষে বসতে চলেছেন বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। এতদিন কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। তিনি এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পেতে চলেছেন।

বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন। ১৯৮৭ সালে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন তিনি। কর ও সাংবিধানিক ক্ষেত্রে বিশেষজ্ঞ হিসেবে দীর্ঘদিন সুপ্রিম কোর্টে আইনজীবী থেকেছেন। ২০০৮ সালে তিনি মধ্যপ্রদেশ হাই কোর্টের বিচারপতি হিসেবে যোগ দেন। এরপর ২০১০ সালে তিনি স্থায়ী বিচারপতি পদে নিযুক্ত হন।

এদিকে মঙ্গলবার কলকাতা এবং এলাহাবাদ ছাড়া আরও বেশ কয়েকটি আদালতের বিচারপতি নিয়োগ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সিকিম হাই কোর্টের প্রধান বিচারপতির পদে নিযুক্ত হতে চলেছেন বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার। এর আগে তিনি মেঘালয় উচ্চ আদালতের প্রধান বিচারপতি ছিলেন। এদিকে মাদ্রাজ থেকে কলকাতা হাই কোর্টে আসছেন বিচারপতি টিএস শিবগ্ননম। কলকাতা থেকে ওড়িশা হাই কোর্টে যাচ্ছেন বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি অরিন্দম সিংহ।

বন্ধ করুন