বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দ্বারস্থ হাইকোর্টের বিচারপতি, কেন জানেন?

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দ্বারস্থ হাইকোর্টের বিচারপতি, কেন জানেন?

 কলকাতা হাই কোর্ট

স্কুলে শিক্ষক ও অশিক্ষক কর্মী নিয়োগ নিয়ে ৪টি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

‌কলকাতা হাইকোর্টে তাঁর দেওয়া রায়ে কেন বার বার স্থগিতাদেশ দিচ্ছে ডিভিশন বেঞ্চ, এই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সম্প্রতি স্কুলের শিক্ষক, অশিক্ষক কর্মী নিয়োগ নিয়ে কয়েকটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। বিচারপতির দেওয়া রায়ের ওপর স্থগিতাদেশ দেয় বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। বার বার এই ধরনের ঘটনা ঘটনায় এবার সু্প্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে ক্ষোভ প্রকাশ করলেন হাই কোর্টের বিচারপতি।

ক্ষোভ প্রকাশ করে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির হস্তক্ষেপ দাবি করেছেন তিনি। একইসঙ্গে গোটা বিষয়টি কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতিকেও জানিয়েছেন বিচারপতি। এই প্রসঙ্গে হাইকোর্টের ওই বিচারপতি জানিয়েছেন, বেআইনিভাবে চাকরি দেওয়া কী চলছে!‌ দেশ দেখুক। বিচার করুক। একইসঙ্গে বিচারপতি জানিয়েছেন, গত মঙ্গলবার শিক্ষক, অশিক্ষক কর্মী নিয়োগ মামলা নিয়ে এক প্রভাবশালী রাজনীতিকের হয়ে কথা বলতে এসেছিলেন এক আইনজীবী। তাঁকে যেন মাফ করে দেওয়া হয়, সেই আর্জি নিয়ে এসেছিলেন। তখন বিচারপতি ওই আইনজীবীকে এক কাপ কফি খাইয়ে ফেরত পাঠিয়ে দেন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি যদি ওই ব্যক্তির নাম জানতে চান, তাহলে সেই নাম বলবেন বলেও জানিয়েছেন বিচারপতি। তাঁর অভিযোগ, বার বার তাঁর হাত বেঁধে দেওয়া হচ্ছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও হাইকোর্টের প্রধান বিচারপতিকে বিষয়টি দেখার জন্য আবেদন জানাচ্ছি।

উল্লেখ্য, স্কুলে শিক্ষক ও অশিক্ষক কর্মী নিয়োগ নিয়ে ৪টি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি মনে করেছিলেন, সেখানে বড় কোনও দুর্নীতি থাকতে পারে। কিন্তু ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তের ওপর স্থগিতাদেশ দেয়। স্কুল সার্ভিস কমিশনের তৎকালীন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিংয়ের স্থাবর অস্থাবর সম্পত্তির হিসাব চেয়েছিলেন বিচারপতি। কিন্তু সেই নির্দেশেরও স্থগিতাদেশ দেয় হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

বন্ধ করুন