বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC Audit Report on Mid Day Meal: কলকাতা পুরসভার অডিটে মিড ডে মিলের হিসেব মিলছে না, গরমিল লাখ লাখ টাকার

KMC Audit Report on Mid Day Meal: কলকাতা পুরসভার অডিটে মিড ডে মিলের হিসেব মিলছে না, গরমিল লাখ লাখ টাকার

মিড ডে মিল খাচ্ছে পডুয়ারা (প্রতীকী ছবি)

২০১৮ থেকে ২০২১ সালের সময়কালে শিক্ষা দফতরের মেয়র পারিষদের দায়িত্বে ছিলেন অভিজিৎ মুখোপাধ্যায়। তিনি এখন সড়ক দফতরের মেয়র পারিষদ। এদিকে এই সময়কালে এডুকেশন অফিসার ছিলেন রুমানা খাতুন। তিনি বর্তমানে পুরসভার ইনস্টিটিউট অফ আর্বান ম্যানেজমেন্টের ম্যানেজার পদে রয়েছেন।

ফের মিড ডে মিল প্রকল্প নিয়ে বিতর্ক রাজ্যে। মিড ডে মিল বাবদ খরচের হিসেব মিলছে না। আর যা নিয়ে অস্বস্তিতে রাজ্য। জানা গিয়েছে, কলকাতা পুরসভার অভ্যন্তরীণ অডিট রিপোর্টে স্কুলগুলির মিড ডে মিলের খরচে অসামঞ্জস্য ধরা পড়েছে। গত ৩০ মার্চ প্রকাশ পেয়েছিল পুরসভার এই অভ্যন্তরীণ অডিট রিপোর্ট। তাতে দেখা গিয়েছে, ২০১৮-১৯ এবং ২০১৯-২০ অর্থবর্ষে মিড ডে মিল পরিচালনার জন্য বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাকে যে অর্থ বরাদ্দ করা হয়েছে, তা 'অতিরিক্ত'। হিসেব করে দেখা গিয়েছে, মোট ৯৩ লক্ষ ৬২ হাজার ৫৪৮ টাকা অতিরিক্ত খরচ করেছে পুরসভা। (আরও পড়ুন: বিমানের টিকিট কাটার পর কমে গিয়েছে ভাড়া? ফেরত পেতে পারেন টাকা!)

হিসেব বহির্ভূত ভাবে এভাবে প্রায় এক কোটি টাকা বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে দেওয়া নিয়ে অডিট রিপোর্টে প্রশ্ন তোলা হয়েছে। পুরসভার শিক্ষা দফতরের কাছে এর ব্যাখ্যা চাওয়া হয়েছে অডিট রিপোর্টে। হিসেব বহির্ভূত ভাবে এই অর্থ ব্যয়কে 'হতাশাজনক' বলে আখ্যা দেওয়া হয়েছে রিপোর্টে। ২০১৯ সালের হিসাব অনুযায়ী, কলকাতা পুরসভা পরিচালিত ২৫৩টি পুর প্রাথমিক বিদ্যালয় ও ৮১টি শিশু শিক্ষা কেন্দ্রে মিড ডে মিল রান্নার দেওয়া হয়েছিল স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে।

আরও পড়ুন: বৃহস্পতিতে কর্মবিরতি ডিএ আন্দোলনকারীদের, ভোগান্তি পোহাতে হবে আম জনতাকে?

অডিট রিপোর্ট অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবর্ষে পুর বিদ্যালয়গুলিতে মিড ডে মিল রান্নার জন্য খরচ হওয়ার কথা ছিল ৭৪ লক্ষ ৩৬ হাজার ২৩০ টাকা। তবে পুরসভার খরচের খাতায় সেই বাবদ ১ কোটি ৩১ লক্ষ ১৮ হাজার ৬৮ টাকার ব্যয় দেখানো হয়েছে। এদিকে ২০১৯-২০ অর্থবর্ষে পুর বিদ্যালয়গুলিতে মিড ডে মিল রান্নার জন্য খরচ হওয়ার কথা ছিল ৭৬ লক্ষ ৭৫ হাজার ৩৬৩ টাকা। তবে পুরসভার খরচের খাতায় সেই বাবদ ১ কোটি ১৩ লক্ষ ৫৬ হাজার ৭৩ টাকার ব্যয় দেখানো হয়েছে। ২০২০-২১ অর্থবর্ষেও হিসেবে গরমিল রয়েছে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

রিপোর্ট অনুযায়ী, মিড ডে মিল রান্নার জন্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে অগ্রিম টাকা দেওয়া হচ্ছে। তবে কোন খাতে কত টাকা খরচ হচ্ছে, সেই হিসেব চাওয়া হচ্ছে না বহু বছর ধরেই। এই আবহে অগ্রিম টাকার খরচের হিসেব দ্রুত জমা দিতে বলা হয়েছে পুরসভার শিক্ষা দফতরকে। অডিট রিপোর্টে রয়েছে, ২০২০ সালের ১৬ নভেম্বর, করোনাকালে থালা, গ্লাস, বাটি, স্যানিটাইজার বাবদ ১৬ লক্ষ ৪৮ হাজার টাকার জিনিস কেনা হয়েছে। এই আবহে এই খরচের প্রামাণ্য নথি দ্রুত অডিট অফিসে পেশ করতে বলা হয়েছে। প্রসঙ্গত, গরমিলের ২০১৮ থেকে ২০২১ সালের সময়কালে শিক্ষা দফতরের মেয়র পারিষদের দায়িত্বে ছিলেন অভিজিৎ মুখোপাধ্যায়। তিনি এখন সড়ক দফতরের মেয়র পারিষদ। এই আবহে অভিজিৎবাবু সংবাদমাধ্যমের কাছে দাবি করেন, মিড ডে মিলের খরচের বিষয়ে তিনি কিছুই জানতেন না। এডুকেশন অফিসার এই বিষয়ে জানাতে পারবেন বলে দাবি করেন তিনি। এদিকে এই সময়কালে এডুকেশন অফিসার ছিলেন রুমানা খাতুন। তিনি বর্তমানে পুরসভার ইনস্টিটিউট অফ আর্বান ম্যানেজমেন্টের ম্যানেজার পদে রয়েছেন।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সন্তানকে চকোলেট সিরাপ খাওয়াচ্ছেন? দেখুন এই ভিডিয়ো, ঘিন ঘিন করবে গোটা শরীর ৫ ঘণ্টা ধরে ইডির জেরা,সিজিও থেকে বেরিয়ে জোড় হাতে ঋতুপর্ণা! বলেলন-'সহযোগিতা…..' মুসলিম পাত্রকে বিয়ে, সোনাক্ষীকে সাবধান করলেন ‘ভুক্তভোগী’ স্বরা, কী বললেন? ‘‌সিট তো আমরা জিতে বসেই আছি’‌, মনোনয়ন জমা দিয়েই আত্মবিশ্বাসী বাগদার মধুপর্ণা WODI-তে ভারতের হয়ে সব থেকে বেশি সেঞ্চুরি, মিতালি রাজের রেকর্ড ছুঁলেন মন্ধনা স্বাস্থ্য এবং স্বাদের প্রতিশ্রুতি দিয়ে কলকাতার বাজারে এল নতুন স্ন্যাকস সূর্যর বুধের গৃহে গমন, ৫ রাশির জীবনে বাড়বে জটিলতা, আসতে পারে অর্থকষ্ট প্রোটিয়াদের বিরুদ্ধে ১৩৬ করে নতুন ইতিহাস লিখলেন স্মৃতি, শতরান করে নজির হরমনেরও আন্দুলে কাজের জন্য কোনও লোকাল ট্রেন বাতিল থাকবে না! জানাল রেল, দিল আরও ১ সুখবর অসমবয়সী সম্পর্কে অনন্যা, সঙ্গে দোসর মানসীও! ব্যাপারটা কী?

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.