বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Parking fee in Kolkata: নগদে নয়, POS মেশিনের সাহায্যেই নিতে হবে পার্কিং ফি, নইলে গুনতে হবে জরিমানা

Parking fee in Kolkata: নগদে নয়, POS মেশিনের সাহায্যেই নিতে হবে পার্কিং ফি, নইলে গুনতে হবে জরিমানা

পিওএস মেশিনের সাহায্যে নিতে হবে পার্কিং ফি। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

পুরসভার গাড়ি পার্কিং বিভাগ শুক্রবার উত্তম মঞ্চে একটি কর্মশালার আয়োজন করে। কীভাবে অ্যাপ-ভিত্তিক পার্কিং ব্যবস্থা পরিচালনা করা হয় তা নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। পুরসভার এক আধিকারিক জানিয়েছেন, শহর জুড়ে পার্কিং সংস্থাগুলির ৫০০ জনের বেশি কর্মী কর্মশালায় অংশগ্রহণ করেন।

আজ থেকে শহরে চালু হল নতুন হারে পার্কিং ফি। তবে যেখানে পিওএস মেশিন চালু হয়েছে সেখানে নগদে পার্কিং ফিরে নেওয়া যাবে না বলেই সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে কলকাতা পুরসভা। সেক্ষেত্রে নগদে পার্কিং ফি নিলে সংস্থাকে জরিমানার মুখে পড়তে হবে বলে কড়া বার্তা দিয়েছে পুরসভা। শুক্রবার উত্তম মঞ্চে সংস্থাগুলিকে নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। সেখানে পার্কিং লট পরিচালনার সঙ্গে যুক্ত সমস্ত বেসরকারি সংস্থাকে এ বিষয়ে অবগত করা হয়েছে।

মেয়র ফিরহাদ হাকিম শুক্রবার বলেছেন, ‘যাতে কোনওভাবেই নির্দিষ্ট হারের বেশি পার্কিং ফি নেওয়া না হয় তার জন্য পুরসভা অ্যাপ-ভিত্তিক পার্কিং ব্যবস্থা বাস্তবায়নের জন্য চেষ্টা চালাচ্ছে। আমরা পার্কিং ব্যবস্থায় স্বচ্ছতা আনতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই আমরা পুরো শহরের পার্কিং লটে অ্যাপ-ভিত্তিক নগদহীন লেনদেন বাস্তবায়ন করছি। আমরা সমস্ত পার্কিং সংস্থাকে অ্যাপ-ভিত্তিক, নগদহীন ব্যবস্থার মাধ্যমে ফি নিতে বলেছি। তারপরেও নগদে পার্কিং ফি নেওয়া হলে আমরা সংস্থাগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেব।’

পুরসভার গাড়ি পার্কিং বিভাগ শুক্রবার উত্তম মঞ্চে একটি কর্মশালার আয়োজন করে। কীভাবে অ্যাপ-ভিত্তিক পার্কিং ব্যবস্থা পরিচালনা করা হয় তা নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। পুরসভার এক আধিকারিক জানিয়েছেন, শহর জুড়ে পার্কিং সংস্থাগুলির ৫০০ জনের বেশি কর্মী কর্মশালায় অংশগ্রহণ করেন। কীভাবে পিওএস মেশিন পরিচালনা করা হবে সে সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তবে কিছু সংস্থা এখনই অ্যাপ ভিত্তিক পার্কিং ফি নেওয়ার পক্ষে নন। তারা কিছু সময়ের জন্য নগদে ফি নেবেন। পরে এই মেশিনের সাহায্যে ফি নেবেন বলে জানিয়েছেন।

শহরে ৭০০০-রও বেশি জায়গায় পার্কিং লটে নতুন করে এজেন্সি নিয়োগ করার জন্য টেন্ডার ডেকেছিল পুরসভা। কিন্তু এই প্রক্রিয়ায় বেশ কিছু জটিলতা থাকায় টেন্ডার খোলার পরেও তা বাতিল করে দিয়েছিলেন মেয়র ফিরহাদ হাকিম। টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করে শনিবার থেকেই নতুন পার্কিং ফি চালু করার সিদ্ধান্ত হয়েছিল। টেন্ডার বাতিল হাওয়ায় এজেন্সিগুলির সঙ্গে পুরসভার নতুন করে চুক্তি হয়নি। নতুন চুক্তি হলে যে বাড়তি পরিমাণ অর্থ পার্কিং লট থেকে উঠত, তার অংশ পেত পুরসভা। কিন্তু এখন টেন্ডার বাতিল হয়ে যাওয়ায় বাড়তি ফি আদায় হলে তা সরাসরি পুরসভার হাতে নাও আসতে পারে বলে আশঙ্কা করছেন আধিকারিকদের একাংশ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

আগামিকাল শনিবার দিনটি ভালো কাটবে কি? জেনে নিন আপনার রাশির ২ মার্চের রাশিফল বেশি বয়সের প্লেয়ারদের নামিয়ে ব্যান হল ইস্টবেঙ্গলের U17 দল! লাভ মোহনবাগানের প্রথমবার জুটিতে রাহুল-দেবলীনা, দেখুন পরিচালক বাপ্পার 'নেগেটিভ'-এর শ্যুটিংয়ের BTS সব সম্মান শেষ! উত্তরাখণ্ডের টানেল বিপর্যয়ে উদ্ধারকারীর ঘরই ভেঙে দিল DDA বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে 'প্রেমের কথাটা…',ফের লাভগুরু সৌরভ! শ্রীদেবীর হাওয়া-হাওয়াই-তে ‘ফাটায়ে’ নাচ দাদার MBSG vs JFC, ISL 2023-24 Live: দিমির গোলে ১-০ এগিয়ে বাগান, সুযোগ নষ্ট লিস্টনের সর্বোচ্চ ১২০০ টাকা! বাকি চুক্তিভিত্তিক কর্মীদের কত বেতন বাড়াল নবান্ন? রইল লিস্ট আমাদের সম্মতি ছাড়া রাম রহিমকে আর প্যারোলে মুক্তি দেবেন না, কড়া হাইকোর্ট আর্টিকেল ৩৭০-এর অ্যাকশন দৃশ্যের শ্যুট শেষ হতেই ইয়ামি-আদিত্য পান সুখবর!বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.