বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC Elections 2021: স্পর্শকাতর বুথ ২০%, সবথেকে সংবেদনশীল বোরো ৭, পুরভোট নিয়ে নীল নকশা জমা পুলিশের
স্পর্শকাতর বুথ ২০%, সবথেকে সংবেদনশীল বোরো ৭, পুরভোট নিয়ে নীল নকশা জমা পুলিশের। (ছবিটি প্রতীকী) (PTI)

KMC Elections 2021: স্পর্শকাতর বুথ ২০%, সবথেকে সংবেদনশীল বোরো ৭, পুরভোট নিয়ে নীল নকশা জমা পুলিশের

কমিশনের দেওয়া নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, বুথ দখল বা রিগিং যাতে কোনওভাবেই না হয়, তারজন্য সশস্ত্র বাহিনীকে তৈরি থাকতে হবে।

শহরে স্পর্শকাতর বুথের তালিকা রাজ্য নির্বাচন কমিশনারের হাতে তুলে দিল কলকাতা পুলিশ। এই সব বুথে যাতে ভোটের দিন সুষ্ঠুভাবে ভোট প্রক্রিয়া সম্পন্ন হতে পারে, সেজন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার ওপর জোর দিচ্ছে কমিশন।

কলকাতা পুলিশের দেওয়া রিপোর্ট অনুযায়ী, মোট ৫ হাজার বুথের মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ২০ শতাংশ। মোট ১,১০০ টি বুথকে স্পর্শকাতর বুথ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সবচেয়ে বেশি সংবেদনশীল বুথ রয়েছে বোরো ৭–এ। সেখানে মোট ৫৮৭টি বুথের মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ২৫০টি। এই সব বুথে নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটির নকশা রাজ্য নির্বাচন কমিশনকে জমা দিয়েছে কলকাতা পুলিশ। পুলিশের তরফে রিপোর্ট জমা পড়ার পরই রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিশের ডিজি, জেলাশাসককে নির্দেশিকা পাঠিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।

কমিশনের দেওয়া নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, বুথ দখল বা রিগিং যাতে কোনওভাবেই না হয়, তার জন্য সশস্ত্র বাহিনীকে তৈরি থাকতে হবে। ভোটারদের যাতে কোনওভাবে প্রভাবিত করা না হয়, সেদিকে যেন সশস্ত্র বাহিনী নজর দেয়। ভোটের দিন কোনও রাজনৈতিক দল বা প্রার্থীর গাড়ি বিনা অনুমতিতে চলাচল করতে পারবে না। পাশাপাশি বাইক মিছিলের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। উল্লেখ্য, নির্বাচনের আগে বিজেপি কেন্দ্রীয় বাহিনী দিয়ে পুরভোট করানোর ওপর সরব হয়েছিল। এই আর্জি জানিয়ে বিজেপি আদালতের দ্বারস্থ হয়েছিল। কিন্তু কমিশন ভোটের নিরাপত্তার ব্যাপারে কলকাতা পুলিশের ওপরই আস্থা রেখেছে।

আস্থা রেখেছে।

বন্ধ করুন