বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌মধ্য কলকাতায় বর্ষায় জমা জলের সমস্যা মেটাতে তৎপর হল কলকাতা পুরনিগম
চলছে কাজ
চলছে কাজ

‌মধ্য কলকাতায় বর্ষায় জমা জলের সমস্যা মেটাতে তৎপর হল কলকাতা পুরনিগম

  • তিনি জানান, ‘‌এই জায়গায় নিকাশি ব্যবস্থার এক জায়গায় অবস্ট্রাকশন রয়েছে। সেখানে পলি জমে আছে। দ্রুত সরিয়ে ফেলার চেষ্টা করা হচ্ছে।

বৃষ্টি হলেই কলকাতার রাস্তায় জল জমে যাওয়া নিত্য নৈমিত্তিক ব্যাপার। বিশেষ করে মধ্য কলকাতায় জল তো অনেকদিন ধরেই জমে। এবার সেই জায়গায় গিয়ে জল জমার কারণ খতিয়ে দেখলেন কলকাতা পুরনিগমের প্রশাসকমণ্ডলীর সদস্য তারক সিং। একইসঙ্গে জল জমলে দ্রুত যাতে সেই জল বের করে দেওয়া যায়, সেই ব্যবস্থা করার কথাও ঘোষণা করেন তিনি।

এদিন মুক্তারামবাবু স্ট্রিটে গিয়ে সেখানকার নিকাশি ব্যবস্থা পর্যবেক্ষণ করেন প্রশাসকমণ্ডলীর সদস্য তারক সিং। ঘুরে দেখে তিনি জানান, ‘‌এই জায়গায় নিকাশি ব্যবস্থার এক জায়গায় অবস্ট্রাকশন রয়েছে। সেখানে পলি জমে আছে। দ্রুত সরিয়ে ফেলার চেষ্টা করা হচ্ছে। সেখানে মিনি পাম্প বসানো হচ্ছে, যার মাধ্যমে বর্ষার সময় জল অতি দ্রুত বেরিয়ে যাবে।’‌ জানা গিয়েছে, মুক্তারামবাবু স্ট্রিট ছাড়া কলকাতার তিনটি জায়গায় অবস্ট্রাকশন রয়েছে। তিনি জানান, যে সব জায়গায় এই অবস্ট্রাকশান রয়েছে, সেই সব জায়গায় এই কাজ হবে। পাশাপাশি তিনি জানান, ‘‌ব্রিটিশ আমল থেকে এই জায়গাগুলি তৈরি হয়ে আছে। তার ফলে পাইপের দুই-তৃতীয়াংশ ভেতরের দিকে ঢুকে গেছে। এখন তার পাশ দিয়ে একটা পাইপ বের করে সেখান দিয়ে জল বাইরের দিকে বের করা হবে। এর ফলে যদি আগে ছয় ঘণ্টা জল জমে থাকত, তা এখন এক ঘণ্টায় নেমে যাবে।’‌

একই সঙ্গে তিনি জানিয়েছেন, কলকাতার ১৪৪টি ওয়ার্ডে পর্যবেক্ষণ করা হবে। পুরো নেটওয়ার্ককে চেক করা হচ্ছে। কোথায় কোথায় জল জমে সেই সব জায়গা ইঞ্জিনিয়ারিং ম্যাপ এনে খতিয়ে দেখা হচ্ছে। তিনি জানিয়েছেন, মার্কেস স্কোয়ারে একটি পাম্প বসানোর ব্যবস্থা করা হচ্ছে যার মাধ্যমে দ্রুত জল বাইরে বের করে দেওয়া যাবে।

বন্ধ করুন