বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌বাড়ি বাইরে বেরোতে অক্ষমদের জন্য টিকাকরণের ব্যবস্থা করল কলকাতা পুরনিগম
ফিরহাদ হাকিম।
ফিরহাদ হাকিম।

‌বাড়ি বাইরে বেরোতে অক্ষমদের জন্য টিকাকরণের ব্যবস্থা করল কলকাতা পুরনিগম

কিছু কিছু ওয়ার্ডে অতিরিক্ত স্বাস্থ্য কেন্দ্র খোলারও পরিকল্পনা করেছে কলকাতা পুরনিগম।

শহরে যাতে সকলে করোনার টিকা পান, সেজন্য জোরকদমে উদ্যোগ নিচ্ছে কলকাতা পুরনিগম। টিকাকরণ নিশ্চিত করতে বাড়ির বাইরে বেরোতে যারা অক্ষম, তাঁদের জন্য দেওয়া হল হোয়াটসঅ্যাপ নম্বর। পাশাপাশি বেশ কিছু ওয়ার্ডে অতিরিক্ত স্বাস্থ্য কেন্দ্র খোলারও পরিকল্পনা রয়েছে পুরনিগমের।

সোমবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম টিকাকরণ প্রসঙ্গে জানিয়েছেন, ‘‌এমন অনেকেই আছেন, যারা বাড়ির বাইরে গিয়ে টিকা নিতে পারছেন না। তাঁদের বাড়িতে গিয়েই টিকা দেওয়া হবে। তবে তাঁদের দিনের শেষে বা সন্ধ্যার দিকে বাড়িতে গিয়ে টিকা দেওয়া হবে। যে ব্যক্তি টিকা নিতে ইচ্ছুক, তাঁর সময় অনুযায়ীই তাঁকে টিকা দেওয়া হবে।’‌ কীভাবে এই ব্যক্তিরা পুরনিগমের সঙ্গে যোগাযোগ করবেন, সেকথাও জানিয়েছেন মেয়র। তিনি জানান, ওই সব ব্যক্তিরা ৯৮৩০০৪৭৩৯৩ নম্বরে হোয়াটসঅ্যাপ করে যোগাযোগ করতে পারেন। সেখানে তাঁদের ফোন নম্বর, আধার কার্ড নম্বর ও পরিবারের একজন সদস্যদের নাম দিলেই টিকার ব্যবস্থা হয়ে যাবে।

একইসঙ্গে কিছু কিছু ওয়ার্ডে অতিরিক্ত স্বাস্থ্য কেন্দ্র খোলারও পরিকল্পনা করেছে কলকাতা পুরনিগম। এই প্রসঙ্গে কলকাতা মেয়র জানান, ‘‌১৪০০ বর্গফুট জায়গা পেলেই স্বাস্থ্য কেন্দ্র খোলার পরিকল্পনা করবে পুরনিগম। এক্ষেত্রে একসঙ্গে ১৪০০ বর্গফুট জায়গা না পেলেও চলবে। সেক্ষেত্রে ৭০০ বর্গফুট করে দুটি তলায় যদি জায়গা পাওয়া যায়, তাহলেও অতিরিক্ত স্বাস্থ্য কেন্দ্র খোলা যাবে।’‌ কিন্তু কেন এই ধরনের উদ্যোগ নিচ্ছে পুরনিগম?‌ মেয়র জানান, কলকাতার প্রতিটি ওয়ার্ডেই পুর স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। তবে যে সব ওয়ার্ড বড় ও গরিব মানুষের মধ্যে আরও বেশি করে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতেই এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। অতিরিক্ত স্বাস্থ্য কেন্দ্র তৈরি হলে ভিড় অনেকটাই এড়ানো সম্ভব হবে।

বন্ধ করুন