বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উত্তর কলকাতার মুরারিপুকুরে হেলে গিয়েছে বাড়ি, ভয়ে তটস্থ স্থানীয় বাসিন্দারা

উত্তর কলকাতার মুরারিপুকুরে হেলে গিয়েছে বাড়ি, ভয়ে তটস্থ স্থানীয় বাসিন্দারা

হেলে পড়া বহুতল

দু’‌মাস আগে এই বাড়ির সমস্যা নিয়ে কলকাতা পুরসভার অফিসারদের সঙ্গে মানিকতলা থানার পুলিশ অফিসারদের আলোচনা হয়। সেই আলোচনায় উঠে আসে, যে প্লটটিতে আবাসন হয়েছে সেখানকার মাটির সমস্যার কারণে এমন হেলে যেতে পারে। বারবার সতর্ক করা হলেও আবাসিকরা ফ্ল্যাট ছাড়েননি। তারপর শুরু হয়েছে কাজ। বিপদের আশঙ্কা থেকে যাচ্ছে।

গার্ডেনরিচে নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়েছিল। তার জেরে ১৩ জনের মৃত্যু হয়েছিল। বউবাজার এলাকাতেও বাড়ির একাংশ ভেঙে পড়ার ঘটনা কদিন আগেই ঘটেছে। শহর ছাড়িয়ে জেলাতেও এমন ঘটনা ঘটেছে। এবার আবার একটি হেলে পড়া বহুতলের খোঁজ মিলেছে শহরে। একেবারে উত্তর কলকাতার মুরারিপুকুরে এমন হেলে পড়া বাড়ির খোঁজ মেলায় আলোড়ন পড়ে গিয়েছে। ওই বহুতলটি পাঁচতলা। কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগ সূত্রে খবর, মানিকতলা এলাকায় আরও পাঁচটি বাড়ি এমন রয়েছে। যা প্রকাশ্যে আসায় আতঙ্কের বাতাবরণ তৈরি হয়েছে। কারণ আবার যদি গার্ডেনরিচের ঘটনার মতো ঘটে। তাহলে তো মানুষের জীবন নিয়ে টানাটানি শুরু হবে।

এদিকে স্থানীয় সূত্রে খবর, হেলে যাওয়া ওই বাড়িটি এলাকায় অরবিন্দ ভবন নামেই পরিচিত। বহুদিন ধরে ওই একই অবস্থায় রয়েছে। সেখানে বেশকিছু মানুষও বসবাস করেন। বিষয়টি কলকাতা পুরসভার কানে পৌঁছে দেওয়া হয়েছে। এখন তাঁরাই একটা কিছু ব্যবস্থা করবেন বলে আশা করছেন স্থানীয় বাসিন্দারা। এই বিষয়ে কলকাতা পুরসভার ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অমল চক্রবর্তী বলেন, ‘এই সমস্যা নজরে এসেছে। আমরা ওই বাড়ির বাসিন্দাদের সতর্ক করেছি।’ ওই আবাসনে চারটি ফ্ল্যাট আছে। প্রত্যেক ফ্ল্যাটে একটি করে পরিবার থাকে। কলকাতা পুরসভাকে বিষয়টি জানানো হয়েছে বলে বাসিন্দারা জানান।

আরও পড়ুন:‌ নির্বাচনী প্রচারে বেরিয়ে আবার পড়লেন বিক্ষোভের মুখে, অধীর শুনলেন গো–ব্যাক স্লোগান

অন্যদিকে পুলিশ সূত্রে খবর, দু’‌মাস আগে এই বাড়ির সমস্যা নিয়ে কলকাতা পুরসভার অফিসারদের সঙ্গে মানিকতলা থানার পুলিশ অফিসারদের আলোচনা হয়। সেই আলোচনায় উঠে আসে, যে প্লটটিতে আবাসন হয়েছে সেখানকার মাটির সমস্যার কারণে এমন হেলে যেতে পারে। তবে বারবার সতর্ক করা হলেও আবাসিকরা ফ্ল্যাট ছাড়েননি। কলকাতা হাইকোর্টের নির্দেশে কলকাতা পুরসভা কাউকে জোর করে তাঁর বাসস্থান থেকে বের করে দিতে পারে না। তাই বিপদের আশঙ্কা থেকেই যাচ্ছে। তবে পুলিশ পুরসভার অনুমতি পেলে বাড়ি ফাঁকা করতে সাহায্য করবে।

এছাড়া কলকাতা পুরসভা সূত্রে খবর, এমন হেলে পড়া বাড়ি যন্ত্রের সাহায্যে সোজা করার কাজ করে বেঙ্গালুরুর একটি বেসরকারি সংস্থা। মুরারিপুকুরের সমস্যা নিয়েও কলকাতা পুরসভার অফিসাররা ওই সংস্থার সঙ্গে যোগাযোগ করেছেন। তবে দু’‌পক্ষের মধ্যে কী কথা হয়েছে তা জানা যায়নি। তবে এই আবহে গার্ডেনরিচের রামনগর লেনে আরও একটি বেআইনি নির্মীয়মাণ বহুতল ভাঙতে শুরু করেছে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভা যে নতুন অ্যাপটি চালু করেছে তার সাহায্যে এই বেআইনি নির্মাণটি আগেই চিহ্নিত করেন ১৫ নম্বর বরোর বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়াররা। তারপর শুরু হয়েছে কাজ।

বাংলার মুখ খবর

Latest News

ভোটারদের আটকাতে নন্দীগ্রামে ভাঙা হল সেতু! 'অপহৃত' ২ TMC এজেন্ট, দাবি দেবাংশুর RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? শনিবারের মজা দ্বিগুণ বাড়িয়ে নিন, পড়ুন দিনের সেরা ৫ জোকস, আর বিন্দাস হাসুন IPL-এর ইতিহাসে সর্বোচ্চ ছক্কা হজম- পিযূষকে লজ্জার হাত থেকে মুক্তি দিলেন যুজি ইভিএমে 'বিজেপির ট্যাগ', ষষ্ঠ দফার ভোটের সময় চাঞ্চল্যকর অভিযোগ তৃণমূলের ‘‌মমতা বন্দ্যোপাধ্যায় সত্যি কথাই বলছেন’‌, প্রধানমন্ত্রীর মুখে শোনা গেল নতুন কথা সোনাক্ষীর সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যের আগে অস্বস্তিতে পড়েছিলেন জ্যাসন! কেন? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স IPL-এর নির্দিষ্ট প্লে-অফের ম্য়াচে ওপেন করার পাশাপাশি উইকেট নিয়ে ইতিহাস অভিষেকের

Latest IPL News

RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.