বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌সিরিঞ্জ সংকট নিয়ে চিন্তায় কলকাতা পুর প্রশাসন
‌সিরিঞ্জ (Bloomberg)
‌সিরিঞ্জ (Bloomberg)

‌সিরিঞ্জ সংকট নিয়ে চিন্তায় কলকাতা পুর প্রশাসন

  • কেন্দ্রীয় সরকার বাজার থেকে সিরিঞ্জ তুলে নেওয়ায় এখন সরকারের মুখাপেক্ষী হয়ে থাকতে হচ্ছে।

ভ্যাকসিনের পাশাপাশি এবার সিরিঞ্জের অভাব দেখা দিয়েছে কলকাতা পুর এলাকায়। প্রয়োজনের তুলনায় জোগান কম থাকায় সমস্যার মধ্যে পড়েছেন পুর কর্মীরা। আগে খোলা বাজার থেকে এই সিরিঞ্জ কেনা যেত। এখন কেন্দ্র বাজার থেকে সিরিঞ্জ তুলে নেওয়ায় সমস্যার সৃষ্টি হয়েছে।

সিরিঞ্জ সংকট নিয়ে কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানান, ‘‌বাজারে সিরিঞ্জের খুব অভাব। প্রায় নেই বললেই চলে। স্থানীয় নির্মাণকারী সংস্থার কাছ থেকে কেন্দ্র সিরিঞ্জ তুলে নিয়েছে। আমি ১ লাখ সিরিঞ্জের অর্ডার দিয়ে রেখেছি। অর্ডার দিয়েও সিরিঞ্জ পাচ্ছি না।’‌ পুরনিগমের তরফে জানানো হয়েছে, ভ্যাকসিন দেওয়ার কথা মাথায় রেখে ১ লাখ ৯০ হাজার সিরিঞ্জ কেনা হয়েছিল। এখন সেটা প্রায় শেষের পথে। কেন্দ্রীয় সরকার বাজার থেকে সিরিঞ্জ তুলে নেওয়ায় এখন সরকারের মুখাপেক্ষী হয়ে থাকতে হচ্ছে।

এর আগেও সিরিঞ্জ নিয়ে অপ্রতুলতা দেখা দিয়েছিল। তখন পুর নিগমের তরফে বাজার থেকে সিরিঞ্জ কেনার সুযোগ থাকলেও এখন আর তা নেই। তবুও কলকাতার পুর প্রশাসক জানিয়েছেন, স্থানীয় নির্মাণকারী সংস্থার কাছে অর্ডার দেওয়া হয়েছে। বলা হয়েছে, দিনরাত এক করে কাজ করে সিরিঞ্জের জোগান দিতে।

 এদিকে কলকাতায় নতুন করে ভ্যাকসিনের জোগান নিয়েও টান পড়েছে। এখন কলকাতা পুরনিগমের হাতে ৯ হাজার কোভ্যাকসিনের জোগান রয়েছে। কোভিশিল্ড রয়েছে ১৫ হাজার ডোজ, যা দিয়ে নঙ্গলবারটুকুই চালানো যাবে। এরপরে যদি ভ্যাকসিন না আসে, তাহলে ফের কলকাতায় ভ্যাকসিনের সংকট দেখা দেবে। এদিনই ৯ লাখ ৯০ হাজার কোভিশিল্ড ডোজ আসার কথা রয়েছে। কিন্তু এই পরিমাণ ডোজ এলেও টিকা সমস্যা মিটবে না বলে ওয়াকিবহাল মহলের মত।

বন্ধ করুন