বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: পুরকর্মীদের সম্পত্তির হিসাব অনলাইনে জানাতে হবে, বিজ্ঞপ্তি জারি কলকাতা পুরসভার

KMC: পুরকর্মীদের সম্পত্তির হিসাব অনলাইনে জানাতে হবে, বিজ্ঞপ্তি জারি কলকাতা পুরসভার

কলকাতা পুরসভা ভবন

অনলাইনে সম্পত্তির খতিয়ান পেশের ব্যবস্থা চালু হলে যখন–তখন দেখা যাবে। অনলাইনে যা জানানো হচ্ছে সেটার উপর তদন্তও হতে পারে। এই পদক্ষেপ করা যাতে কোনও পুরকর্মীর আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির যদি সন্ধান পাওয়া যায় তাহলে দ্রুততার সঙ্গে সেই কর্মীর বিরুদ্ধে বিভাগীয় তদন্ত করা যাবে।

কলকাতা পুরসভার চাকরিতে নিয়োগ দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। আর তারপরই কড়া পদক্ষেপ করল পুর–কর্তৃপক্ষ। এবার থেকে অনলাইনে জমা করতে হবে সম্পত্তির হিসেবনিকেশ। তবে এটা শুধুমাত্র কলকাতা পুরসভার কর্মীদের জন্য পদক্ষেপ করা হয়েছে। সম্পত্তির হিসাব এবার তাঁদের অনলাইনের মাধ্যমে জমা করতে হবে। আর এই নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে। কলকাতা পুরসভার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে সমস্ত কর্মীকে।

সম্প্রতি কলকাতা পুরসভার নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছে। যার জেরে নতুন নিয়ম তৈরি হয়েছে নিয়োগে। জেলাশাসকের মাধ্যমে এবার নিয়োগ হবে পুরসভায়। অয়ন শীল গ্রেফতার হতেই এই নিয়োগ দুর্নীতি প্রকাশ্যে আসে। আর এখন বিজ্ঞপ্তি জারি করে বাধ্যতামূলকভাবে সম্পত্তির হিসাব জমা করার কথা বলা হয়েছে। বিজ্ঞপ্তি জারি করে পুর কর্তৃপক্ষ জানিয়েছে, ‘অ্যানুয়াল কনফিডেনশিয়াল রিপোর্ট’–ও জমা করতে হবে নির্ধারিত সময়েই।

এদিকে কলকাতা পুরসভা সূত্রে খবর, এতদিন চিরকুটে লিখে নিজেদের সম্পত্তির খতিয়ান পেশ করতেন পুরসভার কর্মীরা। তবে এই কাগজে পেশ করা সম্পত্তির খতিয়ানে তেমন গুরুত্ব দিতেন না দায়িত্বপ্রাপ্ত পুরসভার আধিকারিকরা। সুতরাং কোন কর্মীর কত সম্পত্তি বাড়ল সেটা প্রকাশ্যে আসত না। এই পুরকর্মীদের দেওয়া নিজেদের সম্পত্তির হিসাবের খতিয়াত আলমারিতে ফাইলবন্দি হয়ে থাকত। কিন্তু এবার নিয়মে পরিবর্তন আনল পুরসভা কর্তৃপক্ষ। গোটা বিষয়টির উপর পুরসভার পক্ষ থেকে করা নজর রাখা হবে।

আর কী জানা যাচ্ছে?‌ অন্যদিকে অনলাইনে সম্পত্তির খতিয়ান পেশের ব্যবস্থা চালু হলে যখন–তখন তা দেখা যাবে। আর অনলাইনে যা জানানো হচ্ছে সেটার উপর তদন্তও হতে পারে। ভুল তথ্য পেশ করলে শাস্তিও পেতে পারেন তাঁরা। এই পদক্ষেপ করার একটাই কারণ, যাতে কোনও পুরকর্মীর আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির যদি সন্ধান পাওয়া যায় তাহলে দ্রুততার সঙ্গে সেই কর্মীর বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু করা যাবে। পুরকর্মীদের পদোন্নতির সময়ে দেখা হয়, বিগত বছরগুলিতে তিনি সময় মতো সম্পত্তির হিসেব দিয়েছেন কি না।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.