বাড়ি > বাংলার মুখ > কলকাতা > শ্মশানেই রাখা থাকবে করোনায় মৃতদের চিতাভস্ম, পরে সংগ্রহ করতে পারবেন স্বজনরা
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

শ্মশানেই রাখা থাকবে করোনায় মৃতদের চিতাভস্ম, পরে সংগ্রহ করতে পারবেন স্বজনরা

  • কলকাতায় ২টি শ্মশানে করোনা আক্রান্তদের দাহ করছে পুরসভা। তার মধ্যে একটি নিমতলা শ্মশান। অন্যটি ধাপার শ্মশান। যার দেহ যেখানে সৎকার করা হয়েছে সেখান থেকেই মিলবে চিতাভস্মের কলস।

করোনায় মৃতদের চিতাভস্ম যাবতীয় মর্যাদার সঙ্গে পরিবারের হাতে তুলে দিতে বদ্ধপরিকর কলকাতা পুরসভা। বুধবার পুরসভার তরফে জানানো হয়েছে, করোনায় প্রয়াতদের সৎকারের পর চিতাভস্ম সসম্মানে রাখা থাকবে শ্মশানেই। পরিবারের সদস্যরা সুবিধামতো তা সংগ্রহ করতে পারবেন।

কলকাতা পুরসভার প্রশাসনিক বোর্ডের তরফে স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত অতীন ঘোষ বলেন, ‘ICMR-এর বিধি অনুসারে করোনায় মৃতদের সৎকারে অংশগ্রহণ করতে পারেন না কোনও আত্মীয়। তাই একজন পুরোহিতের তত্ত্বাবধানে সমস্ত রীতি পালন করে পুরসভাই। তার পর চিতাভস্ম কলসে সংরক্ষণ করা হয়। মৃতের স্বজনরা যে কোনও সময় তা সংগ্রহ করতে পারেন।’

কলকাতায় ২টি শ্মশানে করোনা আক্রান্তদের দাহ করছে পুরসভা। তার মধ্যে একটি নিমতলা শ্মশান। অন্যটি ধাপার শ্মশান। যার দেহ যেখানে সৎকার করা হয়েছে সেখান থেকেই মিলবে চিতাভস্মের কলস। মৃতের ডেথ সার্টিফিকেট ও সংগ্রহকারীর পরিচয়পত্র দেখিয়ে চিতাভস্ম সংগ্রহ করতে হবে। পরিবারের পক্ষে অন্য কেউ চিতাভস্ম সংগ্রহ করতে চাইলে তাঁকে অনুমতিপত্র দেখাতে হবে।

বন্ধ করুন