বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Firhad Hakim: নেতাজির প্রতিশ্রুতি পূরণ করতে চলেছেন মেয়র ফিরহাদ হাকিম, কী করবেন?‌

Firhad Hakim: নেতাজির প্রতিশ্রুতি পূরণ করতে চলেছেন মেয়র ফিরহাদ হাকিম, কী করবেন?‌

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫৫০ কোটি টাকার ময়লা জল পরিস্কারের পরিকাঠামো রাজ্যের জন্য বরাদ্দ করেছেন। তার অন্তর্ভূক্ত রয়েছে আদি গঙ্গা পুনরুজ্জীবন প্রকল্প। শহরে বায়ুদূষণ কমানো এই বছরের অন্যতম লক্ষ্য। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সংখ্যাতত্ত্ব অনুযায়ী, শহরের বায়ুর গুণমান খারাপ ছিল।

সালটা ১৯৩০। কলকাতা পুরসভার মেয়র হয়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। এখন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। তবে এবার তিনি নেতাজির দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে চলেছেন। তাই তিনি সংবাদমাধ্যমে জানান, নেতাজি মেয়রের চেয়ারে বসে কলকাতার জল জমার সমস্যা দূর করতে সংকল্প নিয়েছিলেন। তার সেই সংকল্প অনেকটা পূরণ হয়েছে। তবে বাকিও আছে কিছুটা। এই বছর সুভাষচন্দ্র বসুর সেই স্বপ্নপূরণ করতে পরিকল্পনা করা হয়েছে।

বিষয়টি ঠিক কী ঘটেছিল?‌ কলকাতা পুরসভা সূত্রে খবর, নেতাজি মেয়র থাকাকালীন একদিন মুষলধারে বৃষ্টি হয়। তার ফলে কলকাতার চারিদিকে প্রচণ্ড জল জমে যায়। বিশেষ করে ঠনঠনিয়া কালীবাড়ি এলাকায়। সেই পরিস্থিতি খতিয়ে দেখতে রেইনকোট এবং গামবুট পরে নিজেই অফিসারদের সঙ্গে এসপ্ল্যানেডে পুরসভার সদর দফতর থেকে হেঁটে গিয়েছিলেন উত্তর কলকাতার ঠনঠনিয়া কালীবাড়ি এলাকায়। তিনি তখন প্রতিশ্রুতি দেন, সমস্যার সমাধান করবেন। কিন্তু সেটা পুরোটা সম্ভব নয়। এবার মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘‌এই বছর আমরা কাজটা শুরু করব।’

ঠিক কী বলেছেন মেয়র?‌ এই বিষয়ে কলকাতা পুরসভার ফিরহাদ হাকিম বলেন, ‘এই বছর আমাদের আর একটি গুরুত্বপূর্ণ অ্যাজেন্ডা হল আদিগঙ্গাকে পুনরুজ্জীবিত করা। পাশাপাশি শহরে আদিগঙ্গা যেখানে ঢুকেছে আর দুধঘাটের কাছে একটি লকগেট তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে আমরা আদিগঙ্গায় পরিষ্কার জল ঢোকাতে পারি। আদিগঙ্গার জন্য কেন্দ্রীয় সরকারের সাম্প্রতিক ৬৩৮ কোটির ছাড়পত্র তার এই প্রচেষ্টায় কাজে লাগানো হবে।’‌

উল্লেখ্য, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫৫০ কোটি টাকার ময়লা জল পরিস্কারের পরিকাঠামো রাজ্যের জন্য বরাদ্দ করেছেন। তার অন্তর্ভূক্ত রয়েছে আদি গঙ্গা পুনরুজ্জীবন প্রকল্প। শহরে বায়ুদূষণ কমানো এই বছরের অন্যতম লক্ষ্য। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সংখ্যাতত্ত্ব অনুযায়ী, ২০২১ সালের ডিসেম্বর মাসের তুলনায় ২০২২ সালের ডিসেম্বর মাসে শহরের বায়ুর গুণমান খারাপ ছিল। বেআইনি প্লাস্টিকের ক্যারিব্যাগকে বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে। শহরকে সবুজ করতে পুরসভা ২০২৩ সালে ৫০ হাজার গাছ লাগানো হবে।

বন্ধ করুন