বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: শহরের গুরুত্বপূর্ণ মোড়ে হকার উচ্ছেদ? ধাপে ধাপে এগোচ্ছে কলকাতা পুরসভা

KMC: শহরের গুরুত্বপূর্ণ মোড়ে হকার উচ্ছেদ? ধাপে ধাপে এগোচ্ছে কলকাতা পুরসভা

শহরের গুরুত্বপূর্ণ মোড়ে হকার উচ্ছেদের পরিকল্পনা কলকাতা পুরসভার।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, রাস্তার গুরুত্বপূর্ণ মোড় এবং ট্রাফিক সিগনাল থেকে হকার সরানো হবে। তাদের যাতে বিকল্প ব্যবস্থা করা যায় তা নিয়েও ভাবনা চিন্তা করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

বেহালার স্কুল পডুয়ার মৃত্যুর নড়েচড়ে বসেছে কলকাতা পুরসভা। পথচারীদের মূল অভিযোগ ফুটপাথের উপর বসে থাকা হকারদের নিয়ে। তাদের দাপটে ফুটপাথে ওঠা যায় না। ফলে যেতে হয় রাস্তা উপর দিয়ে। বাড়ে দুর্ঘটনার সংখ্যা। তাই গুরুত্বপূর্ণ রাস্তার মোড় এবং ট্রাফিক সিগনালের কাছ থেকে হকার উচ্ছেদের জন্য শুক্রবার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে করল টাউন ভেন্ডিং কমিটি। 

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, রাস্তার গুরুত্বপূর্ণ মোড় এবং ট্রাফিক সিগনাল থেকে হকার সরানো হবে। তাদের যাতে বিকল্প ব্যবস্থা করা যায় তা নিয়েও ভাবনা চিন্তা করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। 

নিউ মার্কেট এবং কলকাতা পুরসভার আশেপাশে বসা হকারদের নিয়ে ব্যবস্থা নেওয়ার কথা ইতিমধ্যেই মেয়র জানিয়েছেন। এবার অন্যান্য রাস্তার গুরুত্বপূর্ণ রাস্তার ক্ষেত্রেও ফুটপাথের উপর বসা ব্যবসায়ীদের সরিয়ে দেওয়ার পরিকল্পনা হয়েছে। 

বেহালার ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, ফুটপাথে হকার বসে থাকার জন্য পথচারীদের জীবনের ঝুঁকি নিয়ে রাস্তার উপর দিয়ে যেতে হয়। ফলে বাড়ে বিপদের সম্ভাবনা। পথচারীদেরও দীর্ঘদিনের অভিযোগ ফুটপাথের উপর বসে থাকা হকারদের নিয়ে। তাই এবার তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে উদ্যোগী হল কলকাতা পুরসভা।

(পড়তে পারেন। সরকারি হাসপাতালের পিপিপি সেন্টারে নয়া নিয়ম, সিনিয়র ডাক্তারদের সইতেই টেস্ট হবে, কড়া স্বাস্থ্যদফতর)

পুরসভার এই সিদ্ধান্তে একমত ওয়েস্ট বেঙ্গল ফেডারেশন অফ ট্রেডার্স অর্গানাইজেশন। সংগঠনের সাধারণ সম্পাদক তারক নাথ বলেন, ‘যেভাবে কলকাতার রাস্তায় গুরুত্বপর্ণ মোড়ের কাছে এবং ফুটপাথ জুড়ে হকার বাড়ছে তাতে আগামিদিনে দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যাচ্ছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া ছাড়া উপায় নেই।’

বাম আমলে পুরসভায় আইন তৈরি হয়, ট্রাফিক সিগনালের ৫০ মিটারের মধ্যে কোনও হকার বসতে পারবে না। কিন্তু তৃণমূল পুরসভায় ক্ষমতায় আসার পর সেই নিয়ম কার্যকরী হয়নি। এবার সেই নিয়মকেই কার্যকরী করতে উদ্যোগী হয়েছে কলকাতা পুরসভা। 

তবে পুনর্বাসন দিয়ে কী ভাবে উচ্ছেদ করা যায় তা নিয়েই চিন্তা চলছে। উচ্ছেদের আগে হকার সংগঠনগুলির সঙ্গে বৈঠক করবে পুরসভা।

খুব শীঘ্রই হকার সংগ্রাম কমিটি, কলকাতা পুলিশের সঙ্গে একটি বৈঠক করবে টাউন ভেন্ডিং কমিটি। তার পরই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে গুরুত্বের মধ্যে রাখা হচ্ছে পথচারীদের নিরাপত্তাকেই। 

বাংলার মুখ খবর

Latest News

লুলিয়ার জন্মদিনেই সম্পর্কতে সিলমোহর দিলেন সলমন? একফ্রেমে গোটা 'খান'-দান 'এখনকার কাজের থেকে অনেক এগিয়ে...', থ্রিলার দেখতে এসে পরিচালকের প্রশংসায় শতরূপ মাথা পিছু স্বাস্থ্যখাতে মাত্র ৬৩৮ টাকা বরাদ্দ! বাজেট দেখে চটলেন চিকিৎসকদের একাংশ এই বছর দেশে Census হবে? বাজেটে মিলল বড় ইঙ্গিত লিথিয়াম, কোবাল্ট, নিকেলের মতো খনিজ উৎপাদন ও পুনর্ব্যবহার করবে ভারত বাজেটে আমদানি শুল্ক কমালো সরকার, ৪১৮ কোটি টাকা সাশ্রয় হবে Apple-র মুম্বইয়ে আলিশান বাংলো কিনলেন মাধবন, দাম শুনলে অবাক হবেন, দেখুন ছবি অভিষেক অলিম্পিক্সেই নজর কাড়লেন অঙ্কিতা, কলকাতায় জন্ম,জানেন এই তীরন্দাজের পরিচয়? করছাড় দেওয়ায় ৭০০০ কোটি রাজস্ব কম আয় হবে সরকারের, অকপট সীতারামন Sawan 2024: শ্রাবণ মাসে সবুজ রঙের বিশেষ গুরুত্ব রয়েছে, জেনে নিন এখানে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.