বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: কলকাতায় দূষণ কমাতে আরও গাছ লাগাবে পুরসভা, জানালেন মেয়র পারিষদ

KMC: কলকাতায় দূষণ কমাতে আরও গাছ লাগাবে পুরসভা, জানালেন মেয়র পারিষদ

কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

রাষ্ট্রসংঘের উদ্যোগে মিশরে আয়োজিত ‘শার্ম এল-শেখ ক্লাইমেট চেঞ্জ কনফারেন্স ২০২২’এ যোগ দিয়ে জানিয়েছেন, কলকাতা পুরসভা আরও গাছ লাগানোর পরিকল্পনা করছে। এছাড়াও জলাশয় সংরক্ষণ করার কথাও জানান।

সম্প্রতি বহু সমীক্ষার রিপোর্টে কলকাতায় বায়ু দূষণ নিয়ে উদ্বেগজনক ছবি ধরা পড়েছে। তাই শহরের দূষণ নিয়ন্ত্রণে ইতিমধ্যেই কয়েক হাজার চারা গাছ রোপন করেছে কলকাতা পুরসভা। আগামী দিনে কলকাতায় আরও গাছ লাগানো হবে বলে জানালেন কলকাতার মেয়র পারিষদ (পার্ক ও উদ্যান) দেবাশিস কুমার। জাতিসংঘের উদ্যোগে মিশরে আয়োজিত ‘শার্ম এল-শেখ ক্লাইমেট চেঞ্জ কনফারেন্স ২০২২’এ যোগ দিয়ে জানিয়েছেন, কলকাতা পুরসভা আরও গাছ লাগানোর পরিকল্পনা করছে। এছাড়াও জলাশয় সংরক্ষণ করার কথাও জানান।

দেবাশিস কুমার বলেন, কলকাতা যাতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য দূষণমুক্ত থাকে তার জন্য শহরকে আরও সবুজ করে তোলার প্রয়োজন রয়েছে । আমরা শহুরে বনায়ন, জীবাশ্ম জ্বালানি চালিত যানবাহন বৈদ্যুতিক যানবাহনে রূপান্তর এবং দূষণ কমাতে ওই পরিবেশের উন্নতির জন্য সৌর শক্তি ব্যবহার করার উপর গুরুত্ব দেব। কলকাতা পুরসভা এই বছর ৭৫ হাজার গাছ রোপণ করেছে। আগামী এক বছরে সাড়ে ৪ হাজার বর্গমিটার থেকে ১৯ হাজার বর্গমিটারে সবুজ আচ্ছাদন বাড়ানোর পরিকল্পনা করেছে৷

যে সমস্ত গাছ কলকাতায় লাগানো হয়েছে তার মধ্যে ২৫ হাজার চারা গাছ বিভিন্ন জেলা থেকে কেনা হয়েছে। দেবদারু, অশোক, বকুল, জারুল, মেহগনি এবং নিম প্রভৃতি গাছের চারা রোপন করা হয়েছে কলকাতা জুড়ে। রাস্তার দুই পাশে ছাড়াও কিছু পার্ক এবং খালের পাশে এই সমস্ত গাছ লাগিয়েছে পুরসভা। এছাড়াও, বেশ কিছু ফল গাছও লাগানো হয়েছে।

পুরসভা সূত্রের খবর, যে সমস্ত রাস্তায় যানবাহনের চাপ বেশি কিন্তু গাছের সংখ্যা খুব কম মূলত সেই সমস্ত রাস্তাতে চারা রোপন করা হয়েছে। এর মধ্যে রয়েছে চিত্তরঞ্জন অ্যাভিনিউ, এপিসি রায় রোড, সিআইটি রোড (পার্ক সার্কাস), বেলেঘাটা মেইন রোড, এজেসি বোস রোড, রাসবিহারী অ্যাভিনিউ এবং আসুতোষ মুখার্জি রোড।

বন্ধ করুন