বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > KMC: পুজোয় বৃষ্টিতে জল জমার আশঙ্কা, কী করবে পুরসভা? স্পষ্ট করলেন মেয়র পারিষদ

KMC: পুজোয় বৃষ্টিতে জল জমার আশঙ্কা, কী করবে পুরসভা? স্পষ্ট করলেন মেয়র পারিষদ

দুর্গাপুজোয় বৃষ্টি হওয়ার কথা শুনিয়েছে আবহাওযা দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২ অক্টোবর অর্থাৎ সপ্তমী থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। কলকাতা–সহ দক্ষিণবঙ্গে উপকূলের জেলাগুলিতে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে ৩ অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। ৪ অক্টোবর এবং ৫ অক্টোবর উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। 

আলিপুর আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছে দুর্গাপুজোয় বৃষ্টি হবে কলকাতা–সহ জেলায়। কখনও মাঝারি বৃষ্টি তো কখনও ভারী বৃষ্টি। আর তাতে মহানগরীতে জল জমার আশঙ্কা থেকে যাচ্ছে। সেক্ষেত্রে দুর্গাপুজোর সময় শহরে জল জমলে শহরবাসীর আনন্দ মাটি হবে। কলকাতা পুরসভা কেমন করে তা মোকাবিলা করবে?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে বেহালা ইয়ং মেনস অ্যাসোসিয়েশনের পুজোর উদ্বোধনে গিয়ে জলমগ্ন পরিস্থিতি মোকাবিলার আশ্বাস দিলেন কলকাতা পুরসভার নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং।

ঠিক কী বলেছেন মেয়র পারিষদ?‌ বৃষ্টি হলে কলকাতা পুরসভা পুরোপুরি তৈরি রয়েছে সেটা মোকাবিলা করার জন্য। এদিন নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং বলেন, ‘‌যদি পুজোয় বৃষ্টি হয়, পরিস্থিতি মোকাবিলায় কলকাতা পুরসভা সম্পূর্ণভাবে তৈরি। আগে যা নিকাশি ব্যবস্থা ছিল তাতে ৬ মিলিমিটার বৃষ্টি হলে জল নামানো যেত। এখন সেই ক্ষমতা আরও অনেকটাই বাড়ানো হয়েছে। ১৫ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে একঘণ্টা জল জমবে। যদি লকগেট বন্ধ থাকে তাহলেও খুব বেশি হলে চার ঘণ্টা জল জমে থাকবে। এবার পুজোর আগে আমি দায়িত্ব নিয়ে বলছি এবং আমি চ্যালেঞ্জ করছি, যদি গতবারের মতো জল জমে থাকে তাহলে আমি আমার পদ থেকে ইস্তফা দেব।’‌

আর কী জানা যাচ্ছে?‌ এবার দুর্গাপুজোয় বৃষ্টি হওয়ার কথা শুনিয়েছে আবহাওযা দফতর। কলকাতা পুরসভার অন্তর্গত বেহালার একটা অংশ, যাদবপুর, টালিগঞ্জ এবং উত্তর কলকাতার একটা বড় অংশে জল জমে থাকার আশঙ্কা করছেন অনেকে। তবে এবার যেভাবে নিকাশির উন্নতি ঘটানো হয়েছে তাতে জল জমে থাকবে না বলে দাবি কলকাতা পুরসভার। ১ অক্টোবর, মহাষষ্ঠী পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে তারপরই শুরু হতে পারে ভারী বৃষ্টিপাত।

কেমন থাকতে পারে আবহাওয়া?‌ আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২ অক্টোবর অর্থাৎ সপ্তমী থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। কলকাতা–সহ দক্ষিণবঙ্গে উপকূলের জেলাগুলিতেও বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে ৩ অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে ৪ অক্টোবর এবং ৫ অক্টোবর উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। পূর্ব মধ্য ও উত্তর পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। আগামী ২ অক্টোবর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।

বন্ধ করুন