বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা পুরসভার স্কুল বদলে যাবে ইংরেজি মাধ্যমে, দিল্লির ধাঁচে আসছে বদল

কলকাতা পুরসভার স্কুল বদলে যাবে ইংরেজি মাধ্যমে, দিল্লির ধাঁচে আসছে বদল

কলকাতা পুরসভা ভবন

প্রাথমিকস্তর থেকেই শহরের গরীব পড়ুয়াদের সর্বভারতীয় মানের পঠনপাঠনের আওতায় নিয়ে আসতেই এমন সিদ্ধান্ত।

নয়াদিল্লির সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলিকে ইংরেজি মাধ্যম করা হয়েছে। এবার সেই ধাঁচে কলকাতা পুরসভার অন্তর্গত স্কুলগুলিতে পরিবর্তন আসতে চলেছে। সেখানের পরিকাঠামো থেকে পঠনপাঠন পদ্ধতির আমূল পরিবর্তন করা হচ্ছে বলে খবর। আর তার প্রথমেই এই পুরসভার স্কুলগুলিকে ইংরেজি মাধ্যম করে দেওয়া হবে। যা এককথায় দুর্দান্ত পদক্ষেপ।

কেন এই পরিবর্তনের সিদ্ধান্ত?‌ কলকাতা পুরসভা সূত্রে খবর, নিম্নবিত্ত এবং বসতির শিশুরা এই স্কুলগুলিতে পড়ে। সেগুলি ইংরেজি মাধ্যম হোক এটা চান সব অভিভাবকরাই। এমনকী আধুনিক শিক্ষা পদ্ধতি এখানে চালু হোক চান তাঁরা। এছাড়া প্রাথমিকস্তর থেকেই শহরের গরীব পড়ুয়াদের সর্বভারতীয় মানের পঠনপাঠনের আওতায় নিয়ে আসতেই এমন সিদ্ধান্ত।

কী বলছেন মেয়র পারিষদ সদস্য?‌ কলকাতা পুরসভার শিক্ষাবিভাগের মেয়র পারিষদ সদস্য সন্দীপন সাহা বলেন, ‘‌নয়াদিল্লির সরকারি প্রাথমিক স্কুলের নয়া পঠনপাঠন পদ্ধতি ও শিক্ষণ পরিকাঠামো দেশের বিশিষ্ট শিক্ষাবিদদের প্রশংসা পেয়েছে। তাই পুরসভার স্কুলে রাজধানীর ওই পদ্ধতি অনুসরণ করা যায় কি না তা খতিয়ে দেখা হচ্ছে।’‌

কলকাতা পুরসভা সূত্রে খবর, এখন ২৪১টি পুরসভার স্কুলের মধ্যে ৭১টিতে ইংরেজি মিডিয়ামে পঠনপাঠন চলছে। আগামী পাঁচ বছরে আরও ৮০টি স্কুলকেও ইংরেজি মাধ্যমের আওতায় আনা হবে। সেই স্কুলগুলিতে ডিজিটাল ল্যাব, স্মার্ট ক্লাসরুম, প্লে–জোন থেকে‘ইংলিশ কমিউনিকেশন স্কিল’ চালু করা হবে। এই কাজটি করতে আগামী ১৮ এপ্রিল রাজধানী পৌঁছবেন মেয়র পারিষদ সন্দীপন সাহা। সেখানে পরিদর্শন এবং বৈঠক করবেন প্রধান শিক্ষকদের সঙ্গে।

বন্ধ করুন