বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ কোভ্যাক্সিন টিকাকরণ, দোষ চাপল কেন্দ্রের ঘাড়ে
কোভ্যাক্সিন (ফাইল ছবি ; মিন্ট)
কোভ্যাক্সিন (ফাইল ছবি ; মিন্ট)

কলকাতায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ কোভ্যাক্সিন টিকাকরণ, দোষ চাপল কেন্দ্রের ঘাড়ে

  • কলকাতা পুরসভা জানিয়েছে, কলকাতায় ৫০ লক্ষ টিকাকরণ সম্পন্ন করেছে।

কলকাতা পুরসভার ৩৯টি স্বাস্থ্যকেন্দ্রে কোভ্যাক্সিন টিকাকরণ বন্ধ হল আজ থেকে। অনির্দিষ্টকালের জন্য এই টিকাকরণ বন্ধ থাকছে বলে জানানো হয়েছে পুরসভার একটি বিজ্ঞপ্তিতে। এই পরিস্থিতির জন্যে দায় কেন্দ্রীয় সরকারের ঘাড়েই চাপিয়েছে পুরসভা কর্তৃপক্ষ। দাবি, কেন্দ্র সরকার কোভ্যাক্সিন না পাঠানোয় এই বিপত্তি।

এই বিষয়ে কলকাতা পুরসভার মুখ্যস্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, ফের কেন্দ্র থেকে টিকা রাজ্যে এসে না পৌঁছনো পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য তা বন্ধ থাকছে। রাজ্যে টিকা আসার পর তা বণ্টন হয়ে কলকাতা পুরসভার কাছে এসে পৌঁছনোর পর ফের শুরু করা যাবে কোভ্যাকসিন টিকা। তাঁর সাফ কথা, কেন্দ্র সরকার কোভ্যাক্সিন না পাঠানোয় এই বিপত্তি দেখা দিয়েছে।

কলকাতা পুরসভা জানিয়েছে, কলকাতায় ৫০ লক্ষ টিকাকরণ সম্পন্ন করেছে। তবু করোনা সংক্রমণকে বাগে আনা সম্ভব হয়নি। এর ফলে উদ্বেগ বেড়েছে কলকাতা পুরসভার। তাই এই মুহূর্তে শহরে টিকা বন্ধ থাকলে সংক্রমণ আরও দ্রুত বৃদ্ধির আশঙ্কা রয়েছে বলে মনে করা হচ্ছে।

এদিকে পুজোর আগে শহরে ফের কিছুটা ঊর্ধ্বমুখী হয়েছে করোনা গ্রাফ। এমন একটা সময়ে কোভ্যাক্সিন টিকা দেওয়া বন্ধ হয়ে যাওয়ায় উদ্বেগে অনেকেই। অবশ্যকোভ্যাক্সিনের টিকাকরণ বন্ধ থাকলেও কোভিশিল্ড টিকাকরণ জারি থাকবে বলে জানানো হয়েছে। কলকাতা পুরসভার হাতে পর্যাপ্ত পরিমাণে কোভিশিল্ড টিকা রয়েছে। যেই ৩৯টি স্বাস্থ্যকেন্দ্রে কোভ্যাক্সিন দেওয়া হচ্ছিল, তা বাদে বাকি সব কেন্দ্রেই স্বাভাবিক নিয়মে কোভিশিল্ডের টিকাকরণ চলবে বলে জানানো হয়েছে।

বন্ধ করুন