বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় দ্বিতীয় ডোজের টিকাদানেই জোর পুরনিগমের
কলকাতা পুরনিগম (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
কলকাতা পুরনিগম (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

কলকাতায় দ্বিতীয় ডোজের টিকাদানেই জোর পুরনিগমের

  • পুরনিগমের তরফে জানানো হয়েছে, কলকাতা পুরসভার সব স্বাস্থ্য কেন্দ্রে ও মেগা সেন্টারে পাওয়া যাবে করোনার দ্বিতীয় ডোজ।

অনেকেরই করোনার দ্বিতীয় ডোজের টিকা নেওয়া বাকি। তাই প্রথমে করোনার দুটি ডোজের টিকা দেওয়ার কথা প্রথমে বলা হলেও অবস্থান বদল করতে হল কলকাতা পুরনিগমকে। পুরনিগমের তরফে জানানো হয়েছে, শুধু করোনার দ্বিতীয় ডোজই দেওয়া হবে। চলতি সপ্তাহে শুক্র ও শনিবার মিলবে করোনার এই দ্বিতীয় ডোজ।

কলকাতা পুরনিগমের প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ জানান, অনেক মানুষেরই এখনও পর্যন্ত করোনার দ্বিতীয় ডোজ নেওয়া হয়নি। প্রথম ডোজ গ্রহীতাদের যাতে দ্বিতীয় ডোজ নিতে সময় পেরিয়ে না যায়, সেজন্যই পুরনিগমের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, করোনার তৃতীয় ঢেউ আসার আগে বেশি সংখ্যক মানুষকে ভ্যাকসিন দেওয়ার কাজ শেষ করতে চাইছে প্রশাসন। কিন্তু তাতে মূল বাধা হয়ে দাঁড়াচ্ছে পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিন না আসা। সেই কারণে পুরনিগম সিদ্ধান্ত নিয়েছে, যারা ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাঁদের দ্বিতীয় ডোজ দিয়ে দিতে, যাতে তাঁদের ভ্যাকসিন দেওয়ার পর্ব শেষ হয়ে যায়। পুরনিগমের তরফে জানানো হয়েছে, কলকাতা পুরসভার সব স্বাস্থ্য কেন্দ্রে ও মেগা সেন্টারে পাওয়া যাবে করোনার দ্বিতীয় ডোজ।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৯৬২ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৭ জনের। এখনও দৈনিক আক্রান্তের সংখ্যা হাজারের নীচে থাকলেও গতকালের তুলনায় তা কিছুটা বেশি। তাই বিশেষজ্ঞরা এখনই করোনাকে নিয়ে নিশ্চিত হওয়ার কারণ খুঁজে পাচ্ছেন না। তাই তাঁরা এবার বেশি সংখ্যক মানুষকে ভ্যাকসিন দেওয়ার ওপরেই জোর দিচ্ছেন। সাধারণ মানুষ যাতে সহজেই ভ্যাকসিন পেতে পারে সেজন্য কলকাতা পুরনিগমের উদ্যোগে একটি ভ্যাকসিনেশন অ্যাপ করা হয়েছে। এছাড়া পুরনিগমের চালু করা হোয়াটস অ্যাপ নম্বরে রেজিস্টার করলে ভ্যাকসিন পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

এর আগে গত ১ জুলাই কলকাতা পুরনিগমের তরফে জানানো হয়েছিল, ২ জুলাই থেকে কলকাতা পুরনিগমের স্বাস্থ্য কেন্দ্রগুলিতে ভ্যাকসিন দেওয়া হবে। দুটি ডোজের টিকা মিলবে। যদিও এরপর পরিস্থিতি বিশ্লেষন করে সিদ্ধান্ত নেওয়া হয়, এখন শুধু দ্বিতীয় ডোজের টিকাই দেওয়া হবে।

বন্ধ করুন