বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আগামী সপ্তাহে কলকাতায় তৃতীয় লিঙ্গের মানুষ, হকার, ক্ষুদ্র ব্যবসায়ীদের করোনা টিকা
আগামী সপ্তাহে কলকাতায় তৃতীয় লিঙ্গের মানুষ, হকার, ক্ষুদ্র ব্যবসায়ীদের করোনা টিকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী সপ্তাহে কলকাতায় তৃতীয় লিঙ্গের মানুষ, হকার, ক্ষুদ্র ব্যবসায়ীদের করোনা টিকা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আগামী সপ্তাহে কলকাতায় তৃতীয় লিঙ্গের মানুষ, হকার, ক্ষুদ্র ব্যবসায়ীদের করোনা টিকা

  • তৃতীয় লিঙ্গের মানুষ, হকার, পরিবহনকর্মী, ক্ষুদ্র ব্যবসায়ী, মুদিখানা দোকানের মানুষ, সবজি বিক্রেতা, মাছ বিক্রেতাদের করোনাভাইরাস টিকা দেওয়া হবে।

আগেই ঘোষণা করেছে রাজ্য সরকার। সেইমতো অগ্রাধিকারের ভিত্তিতে আগামী সপ্তাহে কলকাতায় তৃতীয় লিঙ্গের মানুষ, হকার, পরিবহনকর্মী, ক্ষুদ্র ব্যবসায়ী, মুদিখানা দোকানের মানুষ, সবজি বিক্রেতা, মাছ বিক্রেতাদের করোনাভাইরাস টিকাকরণ কর্মসূচি হচ্ছে। টিকা নেওয়ার জন্য বুধবারের মধ্যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে নিজেদের নাম, বয়স এবং পরিচয়পত্র পাঠাতে বলা হয়েছে।

কলকাতা পুরনিগমের তরফে জানানো হয়েছে, আগামী বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার কলকাতার ৯৬ টি স্বাস্থ্যকেন্দ্র থেকে কোভিশিল্ডের প্রথম ডোজ প্রদান করা হবে। স্বাস্থ্য দফতরের তরফে অগ্রাধিকারের ভিত্তিতে যাঁদের আগে টিকা দিতে বলা হয়েছে, সেই মতোই প্রথম ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ফলে আগামী সপ্তাহের তিনদিন তৃতীয় লিঙ্গের মানুষ, হকার, পরিবহনকর্মী, ক্ষুদ্র ব্যবসায়ী, মুদিখানা দোকানের মানুষ, সবজি বিক্রেতা, মাছ বিক্রেতারা টিকা পাবেন। তৃতীয় লিঙ্গের মানুষদের ক্ষেত্রে লিঙ্গ সংক্রান্ত কোনও প্রমাণপত্রের প্রয়োজন নেই। শুধুমাত্র পুরনিগমের হোয়াটসঅ্যাপ নম্বরে প্রয়োজনীয় তথ্য পাঠাতে হবে। 

এমনিতে এবার কোভিশিল্ডের দুটি ডোজের ব্যবধান বাড়িয়ে ১২-১৬ সপ্তাহ (তিন থেকে চার মাস বা ৮৪ দিন) করেছে কেন্দ্র। গত সপ্তাহে কেন্দ্রের তরফে জানানো হয়, মূলত ব্রিটেন-সহ অন্যান্য জায়গার বাস্তব জীবনের তথ্যের ভিত্তিতে কোভিশিল্ড টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়িয়ে ১২-১৬ সপ্তাহ (তিন থেকে চার মাস) করার সুপারিশ করেছিল কার্যনির্ধারণ গোষ্ঠী। তা মেনে নেওয়া হয়েছে। সেই পরিস্থিতিতে সপ্তাহে একদিন (সোমবার) পুরনিগমের ৯৬ টি স্বাস্থ্যকেন্দ্র কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। বুধবার যেমন শিশুদের বিভিন্ন টিকা প্রদান করা হয়, সেরকমই দেওয়া হবে। মঙ্গলবার কোনও টিকাকরণ হবে না পুরনিগমের ওই ৯৬ টি স্বাস্থ্যকেন্দ্রে।

বন্ধ করুন