বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌নতুন বিজ্ঞাপন নীতি আনতে চলেছে কলকাতা পুরনিগম
কলকাতা পুরনিগম (ছবি সৌজন্য ফেসবুক)

‌নতুন বিজ্ঞাপন নীতি আনতে চলেছে কলকাতা পুরনিগম

সম্প্রতি বাজেট অধিবেশনে তাঁর বক্তব্য থেকেই স্পষ্ট, দৃশ্য দূষণ রোধের পথেই এগোতে চাইছেন মেয়র।

কলকাতায় দৃশ্যদূষণ রুখতে নতুন বিজ্ঞাপন নীতি আনতে চলেছে পুরনিগম। সম্প্রতি পুরসভার বাজেট অধিবেশনে এই কথাই জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। মেয়রের এই বক্তব্যকে অবশ্য সমর্থন জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষও।

এই প্রসঙ্গে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, ‘‌শহরের কোথায় কোথায় হোর্ডিং লাগানো যাবে, তার একটি পূর্ণাঙ্গ তালিকা তৈরি করবে কলকাতা পুরনিগম। কোন রাস্তায় কতগুলি হোর্ডিং লাগানো যাবে, সেই হিসাবও বলে দেওয়া হবে। প্রস্তাবিত নতুন নীতি অনুযায়ী, শহরের যেকোনও প্রান্তে হোর্ডিং লাগাতে হলে পুরনিগমের অনুমতি নিতে হবে।’‌ দ্বিতীয়বার কলকাতার মেয়র হিসাবে শপথ নেওয়ার পর ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, শহরে দৃশ্যদূষণ রোধ করতে উপযুক্ত ব্যবস্থা নেবে পুরনিগম। দৃশ্য দূষণ রোধ করতে কমিটি গঠন করার কথাও জানিয়েছিলেন তিনি। সম্প্রতি বাজেট অধিবেশনে তাঁর বক্তব্য থেকেই স্পষ্ট, দৃশ্য দূষণ রোধের পথেই এগোতে চাইছেন মেয়র।

কলকাতার মেয়রের এই অবস্থানকে অবশ্য সমর্থন করেছেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর মতে, ‘‌দৃশ্যদূষণ করে এমন রাজনৈতিক বিজ্ঞাপনী প্রচার সম্পূর্ণ বন্ধ করে দেওয়া উচিত। নির্বাচন কমিশনের এক্ষেত্রে কড়া ব্যবস্থা নেওয়া উচিত। লাগাতে দেওয়াই উচিত নয়। হোর্ডিং লাগিয়ে তা নির্দিষ্ট সময়ের পর খুলে না নিলে পুরসভা উচিত তা খুলে দেওয়া। সেক্ষেত্রে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের কাছ থেকে খরচ নিয়ে নেওয়া হোক।’‌

বন্ধ করুন