বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Parking fee: পার্কিং ফি বাড়ানোর জন্য নবান্নের কাছে অনুমতি নেবে কলকাতা পুরসভা

Parking fee: পার্কিং ফি বাড়ানোর জন্য নবান্নের কাছে অনুমতি নেবে কলকাতা পুরসভা

কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

বর্তমানে কলকাতা পুরসভায় যে পার্কিং ফি রয়েছে তা হল দুই চাকার গাড়ির জন্য ঘণ্টায় ৫ টাকা, ছোট গাড়ির জন্য ১০ টাকা এবং বড় গাড়ির জন্য প্রতি ঘণ্টায় ২০ টাকা। পুরসভা সূত্রে জানানো হয়েছে, গত কয়েক বছর ধরে পুরসভার ভাড়া বাড়ানো হয়নি। অথচ অন্যান্য বড় শহরে ভাড়া বেড়েছে।

গত কয়েক বছর ধরে কলকাতা পুরসভার পার্কিং ফি বাড়েনি। এই অবস্থায় গত এপ্রিল থেকে বর্ধিত হারে পার্কিং ফি চালু করার সিদ্ধান্ত নিলেও মুখ্যমন্ত্রী হস্তক্ষেপে তা চালু করতে পারেনি কলকাতা পুরসভা। তাই পুনরায় পার্কিং বাড়াতে চাইছে কলকাতা পুরসভা। এর জন্য পুরসভা নবান্নের কাছে আবেদন জানাবে। গত এপ্রিলে মেয়র বাজেট বিবৃতিতে পার্কিং ফি বাবদ আয়ের যে লক্ষ্যমাত্রা রেখেছিলেন, তা বর্ধিত পার্কিং ফি ধরেই হিসাব করা হয়েছিল। কিন্তু হঠাৎ করে সেই ফি প্রত্যাহার করায় আদায় কী ভাবে বাড়বে? তা নিয়ে ঘোর সংশয়ে পড়েন পার্কিং বিভাগের কর্তারা। সেই লক্ষ্যে পুরসভার পার্কিং ফি বাড়াতে চাইছে। পুর কর্তৃপক্ষ এবিষয়ে নবান্নের কাছে আবেদন জানাবে বলে জানা গিয়েছে।

বর্তমানে কলকাতা পুরসভায় যে পার্কিং ফি রয়েছে তা হল দুই চাকার গাড়ির জন্য ঘণ্টায় ৫ টাকা, ছোট গাড়ির জন্য ১০ টাকা এবং বড় গাড়ির জন্য প্রতিঘণ্টায় ২০ টাকা। পুরসভা সূত্রে জানানো হয়েছে, গত কয়েক বছর ধরে পুরসভার ভাড়া বাড়ানো হয়নি। অথচ অন্যান্য বড় শহরে ভাড়া বেড়েছে। এ ক্ষেত্রে বিভিন্ন রাজ্যের বড় শহরের পার্কিং ফি-র হিসাব জানতে চায় পুরসভা। মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাইয়ের মতো শহরের ফি-এর পরিমাণ জেনে তার সঙ্গে তুলনা করে কলকাতায় তা বাড়ানো যায় কিনা, সেই বিষয়ে রাজ্য সরকারের সম্মতি নেবে পুর প্রশাসন। সূত্রের খবর, পার্কিং ফি বাড়ানোর প্রস্তাব সংক্রান্ত ফাইল আবার মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হবে। তিনি সম্মতি দিলে তবেই এগোনোর কথা ভাববে পুরসভা।

পার্কিং বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, শহরের অনেক জায়গা জুড়ে, পার্কিং অ্যাটেনডেন্টরা গাড়িচালকদের কাছ থেকে প্রতি ঘণ্টায় ২০ টাকার বেশি দাবি করছে। পার্কিং এজেন্সিগুলির একটি অংশ বিগত কয়েক বছর ধরে ফি বৃদ্ধির দাবি করে আসছে। এর মধ্যে কয়েকটি সংস্থা পিওএস মেশিন ব্যবহার বন্ধ করে দিয়েছে এবং এর পরিবর্তে নগদে ফি সংগ্রহ শুরু করেছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.