বাড়ি > বাংলার মুখ > কলকাতা > লকডাউনের পর ফের শুরু হল ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খোড়ার কাজ
ফাইল ছবি
ফাইল ছবি

লকডাউনের পর ফের শুরু হল ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খোড়ার কাজ

  • KMRCL-এর তরফে জানানো হয়েছে, ২৪ ঘণ্টাই চলবে সুড়ঙ্গ খোড়ার কাজ। মোট ২০০ কর্মী ও আধিকারিক ৩ শিফটে কাজ করবেন। কাজ হবে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করে।

বাকি আর ৮০০ মিটার তার পরই সুড়ঙ্গপথে জুড়ে যাবে সেক্টর ফাইফের সঙ্গে হাওড়া ময়দান। অবশিষ্ট ওই জায়গায় সুড়ঙ্গ খোড়ার কাজ শুরু করল KMRCL. বউবাজরে ধসের কথা মাথায় রেখে অত্যন্ত সতর্কভাবে শুরু হল সুড়ঙ্গ খোড়ার কাজ। 

গত বছর বউবাজারে ধসের পর বন্ধ হয়ে যায় মেট্রোর সুড়ঙ্গ খোড়ার কাজ। আদালতের অনুমতিতে ফের সেই কাজ শুরু হলেও লকডাউনের ফলে ফের বন্ধ হয়ে যায় টানেল বোরিং মেশিন। শুক্রবার থেকে ফের শুরু হল সুড়ঙ্গ খোড়ার কাজ। বউবাজারের দিক থেকে সুড়ঙ্গ খুড়তে খুড়তে এগিয়ে আসবে টানেল বোরিং মেশিন ঊর্বী। 

KMRCL-এর তরফে জানানো হয়েছে, ২৪ ঘণ্টাই চলবে সুড়ঙ্গ খোড়ার কাজ। মোট ২০০ কর্মী ও আধিকারিক ৩ শিফটে কাজ করবেন। কাজ হবে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করে। সুড়ঙ্গে প্রবেশের আগে প্রত্যেক কর্মী ও আধিকারিককে পরীক্ষা করা হবে থার্মাল গান দিয়ে।

KMRC সূত্রের খবর, বউবাজারে ধসের জেরে এখনো মাটির নীচে আটকে রয়েছে টানেল বোরিং মেশিন চণ্ডী। তাকে ব্যবহার করে সুড়ঙ্গ খোড়া আর কোনও ভাবেই সম্ভব নয়। তাই শিয়ালদহ পর্যন্ত সুড়ঙ্গ খোড়ার পর ঊর্বীকে দিয়েই ফের শিয়ালদহ-বউবাজার পর্যন্ত সুড়ঙ্গ খোড়ার কাজ হবে। সেই সময়ের মধ্যে গর্ত করে মাটির তলা থেকে তুলে ফেলা হবে চণ্ডীকে। 

সুড়ঙ্গ খোড়ার কাজ শেষ হলে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ৯০ শতাংশ কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছে সংস্থা।

 

বন্ধ করুন