বাড়ি > বাংলার মুখ > কলকাতা > চালক ছাড়াই কলকাতায় ছুটবে মেট্রো, শুরু হল CBTC প্রযুক্তির মহড়া
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

চালক ছাড়াই কলকাতায় ছুটবে মেট্রো, শুরু হল CBTC প্রযুক্তির মহড়া

  • কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম বা CBTC নির্ভর এই প্রযুক্তিতে রেল লাইন ও অন্য ট্রেনের সঙ্গে যোগাযোগ রেখে চলে প্রতিটি ট্রেন।

চালক ছাড়াই ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ট্রেন। সেজন্য লকডাউনের মধ্যেই জোর কদমে চলছে মহড়া। অটোমেটিক ট্রেন অপারেশন নামে অত্যাধুনিক এই প্রযুক্তিতে চালক ছাড়াই ছুটতে পারে ট্রেন। মানুষের হস্তক্ষেপ না থাকায় এই প্রযুক্তিতে ট্রেন চালালে দুর্ঘটনার সম্ভাবনা নেই বললেই চলে। 

ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রে জানা গিয়েছে, ১৬ জুলাই থেকে শুরু হয়েছে পরীক্ষামূলকভাবে স্বয়ংক্রিয় ট্রেন চালানোর মহড়া। কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম বা CBTC নির্ভর এই প্রযুক্তিতে রেল লাইন ও অন্য ট্রেনের সঙ্গে যোগাযোগ রেখে চলে প্রতিটি ট্রেন। ফলে আগের ট্রেন কত দূরে রয়েছে বা প্ল্যাটফর্ম কত দূরে সব তথ্য থাকে ট্রেনের কম্পিউটারের কাছে। সেই অনুসারে নিজেই ট্রেন চালায় কম্পিউটার। 

এই প্রযুক্তিতে ট্রেন নিজে নিজেই চললেও ট্রেনে একজন চালক থাকেন। বিমান যেমন অটোপাইলটে উড়লেও পাইলটকে সমস্ত যন্ত্র স্বাভাবিক ভাবে চলছে কি না তা নজরদারি করতে হয় ঠিক সেরকম। কোথাও কোনও গোলযোগ দেখলে হস্তক্ষেপ করেন চালক। 

মেট্রোর কর্তারা জানিয়েছেন, CBTC-র পরীক্ষা নিরীক্ষা খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে।  এই প্রযুক্তিতে ট্রেন চালানো, থামানো, দরজা খোলা ও বন্ধ সবই স্বয়ংক্রিয়ভাবে হয়। বিশ্বের প্রায় সমস্ত বড় শহরের মেট্রো রেলই এই প্রযুক্তি ব্যবহার করে। তবে কলকাতায় এই প্রযুক্তির ব্যবহার প্রথম। তাই ধাপে ধাপে চলছে পরীক্ষা। 

 

বন্ধ করুন